সিলেটটুডে ডেস্ক

০২ জুন, ২০১৭ ১৪:৩১

রাঙামাটিতে পাহাড়িদের বাড়িতে হামলা-আগুন, ৩ বাঙালি আটক

যুবলীগ নেতা নিহতের ঘটনায় রাঙামাটির লংগদু উপজেলা সদরে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। আশপাশের পাহাড়িদের বাড়িঘরে হামলা চালানো হয়েছে। আগুনে জনসংহতি সমিতির (জেএসএস) উপজেলা অফিসসহ কয়েকশ’ পাহাড়ি বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে।

অগ্নিসংযোগের অভিযোগে সেনাবাহিনীর সদস্যরা তিনজনকে আটক করে পুলিশে দেন বলে জানিয়েছেন লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুজিবুল ইসলাম। এদের মধ্যে দুজনের নাম জানা গেছে। তাঁরা হলেন, আবুল খায়ের ও মোহাম্মদ সবুজ মিয়া।

পরিস্থিতি সামাল দিতে শুক্রবার (২ জুন) দুপুরে সেখানে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

নিহত মো. নুরুল ইসলাম নয়ন লংগদু সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক। তিনি লংগদুর বাইট্টাপাড়ার বাসিন্দা মৃত ফয়েজ আহম্মদের ছেলে। তিনি পেশায় মোটরসাইকেল চালক ছিলেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার যুবলীগ নেতা মো. নুরুল ইসলাম নয়নের মোটরসাইকেলটি দুই পাহাড়ি যুবক ভাড়ায় নিয়ে যান। পরে ওইদিন দুপুরের দিকে খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইল (কৃষি গবেষণা এলাকা সংলগ্ন) নামক স্থান থেকে নুরুল ইসলাম নয়নের লাশ উদ্ধার করে পুলিশ।

এর প্রতিবাদে শুক্রবার সকাল ৯টার দিকে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীসহ উত্তেজিত লোকজনের একটি মিছিল লংগদু উপজেলা সদরে যায়। অভিযোগে জানা যায়, লংগদুর তিনটিলাসহ উপজেলা সদরের আশপাশে পাহাড়িদের বাড়িঘরে হামলা ও আগুন দেয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জসহ কয়েক রাউন্ড ফাঁকা গুলি চালালে পুলিশের সঙ্গে হামলাকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত লংগদুতে ১৪৪ ধারা বলবৎ থাকবে বলে জানিয়েছে প্রশাসন। সেখানে এখনও পাহাড়ি-বাঙালি উভয় পক্ষের মধ্যে চাপা ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে

আপনার মন্তব্য

আলোচিত