সিলেটটুডে ডেস্ক

২৪ মে, ২০১৮ ১১:৩৩

মাদকবিরোধী অভিযান: বন্দুকযুদ্ধে নিহত আরো ৮

দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর মাদক বিরোধী অভিযানের মধ্যে পাঁচ জেলায় 'বন্দুকযুদ্ধে' আটজন নিহত হয়েছেন।

বুধবার (২৩ মে) রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত ফেনী, মাগুরা, আখাউড়ায়, নারায়ণগঞ্জে ও কুমিল্লায় নিহত সবাই মাদক ব্যবসায়ী বলে জানিয়েছে পুলিশ।

পুলিশের দাবি, নিহতরা সবাই মাদক চোরাকারবারে জড়িত ছিল। কারও কারও বিরুদ্ধে থানায় মাদক আইনে একাধিক মামলাও রয়েছে।

বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকালের মধ্যে এসব বন্দুকযুদ্ধ ও গোলাগুলির ঘটনা ঘটে বলে আইনশৃঙ্খলা বাহিনীর ভাষ্য। বিভিন্ন জেলা থেকে প্রাপ্ত তথ্য থেকে দেখা যায়-

কুমিল্লা

কুমিল্লায় পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ বাবুল ওরফে লম্বা বাবুল (৩৫) এবং রাজিব (২৬) নামের দুই মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

বুধবার রাত ১টার দিকে চৌদ্দগ্রাম উপজেলায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন আমানগন্ডা সলাকান্দা নতুন রাস্তার মাথায় এবং রাত সোয়া ২টার দিকে সদর দক্ষিণ উপজেলার চৌয়ারা সংলগ্ন ঢাকা-চট্টগ্রাম পুরাতন ট্যাংক রোডের গোয়ালমথন এলাকায় এ ঘটনা ঘটে।

মাগুরা

মাগুরা শহরতলীর পারনান্দুয়ারী হাউজিং প্রজেক্ট এলাকা থেকে আইয়ুব শেখ ও মিজানুর রহমান কালু নামে দুই মাদক ব্যবসায়ীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মাগুরার সহকারী পুলিশ সুপার (সদর) সার্কেল ছয়েরউদ্দিন জানান, পুলিশ ঘটনাস্থল থেকে ৫০ গ্রাম হেরোইন, তিনটি রাইফেলের গুলি ও ছয়টি বন্দুকের গুলির খোসা উদ্ধার করেছে।

মাদক ব্যবসা নিয়ে অভ্যন্তরীণ কোন্দলে দুপক্ষের মধ্যে গোলাগুলিতে আইয়ুব শেখ ও মিজানুর রহমান কালু নিহত হয়েছেন বলে দাবী পুলিশের।

আখাউড়া

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় বনগজ-ভড়খা সড়কের কুরেরপাড়ার নামক স্থানে 'বন্দুকযুদ্ধে' এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

বুধবার রাত পৌনে ২টার দিকের এ ঘটনায় নিহত আমির খাঁর (৪০) বাড়ি উপজেলার তানপুর গ্রামে। তার বাবার নাম সুরুজ খাঁ।

ফেনী

ফেনীর ফুলগাজী উপজেলায় পুলিশের সাথে 'বন্দুকযুদ্ধে' হমিরান সামির (৩০) ও মজনু মিয়া ওরফে মনির (৩২) নামের দুই মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

বৃহস্পতিবার ভোরে উপজেলার জাম্মুড়া রাস্তার মাথায় এ ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে একটি দেশী কাটা বন্দুক, তিনটি কার্তুজ, ৭শ পিস ইয়াবা ও ২শ পিস ফেন্সিডিল উদ্ধার করেছে।

নারায়ণগঞ্জ

রায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' ফেন্সি সেলিম (৩০) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

এবিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) নজরুল ইসলাম জানান, মাদক ব্যবসায়ীদের জড়ো হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছালে সংঘবদ্ধ একটি দল পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এ সময় পুলিশও পাল্টা গুলি ছোড়ে। এক পর্যায়ে গুলিবিদ্ধ হয়ে সেলিম মারা যায়।  তার বিরুদ্ধে থানায় একাধিক মামলা রয়েছে।

মাদকবিরোধী অভিযানের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর কথিত এই বন্দুকযুদ্ধে গত ছয় দিনে অন্তত ৪৪ জনের মৃত্যু হল দেশের বিভিন্ন জেলায়।

তবে বিভিন্ন সময়ে নিহতদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ এসেছে, ধরে নিয়ে হত্যা করা হয় তাদের স্বজনদের।

মানবাধিকার সংগঠনগুলো এসব বন্দুকযুদ্ধ বা ক্রসফায়ারের ঘটনাকে ‘বিচারবহির্ভূত হত্যা’ হিসেবে বর্ণনা করে তা বন্ধের দাবি জানিয়ে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত