আন্তর্জাতিক ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০২০ ১২:৫০

ভারতে কোটি ছাড়াল করোনায় আক্রান্তের সংখ্যা

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটিতে ছাড়িয়েছে। দেশটিতে প্রথম ব্যক্তি করোনায় আক্রান্ত পর এক কোটি পেরুতে সময় লাগল প্রায় ১১ মাস। এটা নিয়ে আমেরিকার পর দ্বিতীয় দেশ হিসেবে এক কোটি করোনা রোগীর দেশ হলো ভারত।

শনিবার সকালে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪ হাজার ৫৯৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ১৫২ জন এবং মারা গেছেন ৩৪৭ জন। এটা নিয়ে দেশটিতে মোট মৃত্যু হয়েছে এক লাখ ৪৫ হাজার ১৩৬ জনের।

বিজ্ঞাপন

ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী ধরা পড়ে ৩০ জানুয়ারি। এর প্রায় সাড়ে তিন মাস পর ১৯ মে করোনা রোগী এক লাখে পৌঁছেছিল। তত দিনে সংক্রমণ বাড়তে শুরু করে লাফিয়ে। ফলে ১ লাখ থেকে ২ লাখে পৌঁছাতে সময় লেগেছে মাত্র ১৭ দিন। এর পর ৫ লাখে পৌঁছেছে ২৭ জুন, ১০ লাখে ১৭ জুলাই। মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখে হয়েছে ৭ অগস্ট। ৫০ লাখে পৌঁছায় ১৬ সেপ্টেম্বর।

এদিকে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ কোটি ৫৫ লাখ ৮৮ হাজার ৭৮১ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৬ লাখ ৭২ হাজার ৮২৬ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছে ৪ কোটি ২৬ লাখ ২ হাজার ২৮৭ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৪ লাখ ৪২ হাজার ১৮০ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ১৩ হাজার ২৪৬ জন।

আপনার মন্তব্য

আলোচিত