সিলেটটুডে ডেস্ক

২০ ডিসেম্বর, ২০২০ ১৫:৩৮

করোনায় কবি ও প্রাবন্ধিক মনজুরে মওলার মৃত্যু

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক, কবি ও প্রাবন্ধিক মনজুরে মওলা মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

রোববার সকাল ৯টা ৪৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

জানা গেছে, বেশ কিছুদিন অসুস্থ ছিলেন মনজুরে মওলা। করোনা সন্দেহে নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসায় ৫ ডিসেম্বর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানেই চিকিৎসা চলছিল। কিন্তু শেষ পর্যন্ত সব চেষ্টা ব্যর্থ হয়।

মনজুরে মওলার জানাজা ও দাফনের বিষয়ে পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নেবেন বলে বাংলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে।

লেখালেখি, সম্পাদনা, গ্রন্থ পরিকল্পনা—নানা কাজে জড়িত ছিলেন মনজুরে মওলা। পেশাজীবনে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেছেন। আশির দশকে তিনি বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

তার দায়িত্বকালে একুশ আমাদের পরিচয় প্রত্যয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় অমর একুশে গ্রন্থমেলা। ঐতিহাসিক বর্ধমান ভবন সংস্কার, প্রথম জাতীয় ফোকলোর কর্মশালা আয়োজন, আরজ আলী মাতুব্বর বা খোদা বক্স সাঁইয়ের মতো লোকমনীষাকে ফেলোশিপ প্রদান, ‘বাংলা সাহিত্যের ইতিহাস’, ‘ডেভিডসনের চিকিৎসাবিজ্ঞান’ কিংবা আনিসুজ্জামানের ‘পুরোনো বাংলা গদ্য’-এর মতো বই প্রকাশে উদ্যোগী হয়েছেন তিনি।

বাংলা একাডেমিতে তার অসামান্য কীর্তি ‘ভাষাশহীদ গ্রন্থমালা’র ১০১টি বই।

‘আমি নই’ ও ‘জালিয়ানওয়ালাবাগ’ শিরোনামে লিখেছেন তিনি দুটো কাব্যনাট্য। তার পরিকল্পনায় রবীন্দ্রসার্ধশতবর্ষে রবীন্দ্রবিষয়ক ১৫১টি বই প্রকাশ হয়। সুধীন্দ্রনাথ দত্তের ‘দশমী’ বইটিকে কেন্দ্র করে ‘নষ্ট নীড়’ নামে বই লিখেছেন মনজুরে মওলা।

অনুবাদ করেছেন ইবসেনের নাটক ‘ব্র্যান্ড’, এলিয়টের ‘সুইনি’ ও ‘দ্য রক’, ‘গির্জায় খুন’।

মনজুরে মওলা সম্পাদনা করতেন ‘শ্রাবণ’ নামের সাহিত্যপত্র; তার সম্পাদিত পঁচিশ বছরের প্রেমের কবিতা (মূর্ধন্য, ২০১৭) এবং বাংলাদেশের কবিতা ১৯৪৭-২০১৭-তে (মূর্ধন্য, ২০১৮)। একসময় গোয়েন্দা-গল্পের ইতিহাস লেখায়ও মনযোগ দিয়েছিলেন মনজুরে মওলা।

আপনার মন্তব্য

আলোচিত