নিজস্ব প্রতিবেদক

২০ এপ্রিল, ২০২১ ১৭:৩১

করোনায় মৃত্যু কমে বেড়েছে শনাক্ত

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৪ হাজার ৫৫৯ জন এবং মারা গেছেন ৯১ জন। এর আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন ৪ হাজার ২৭১ জন জন এবং মারা গিয়েছিলেন ১১২ জন। অর্থাৎ গতকালের তুলনায় আজ শনাক্ত বেড়েছে ১৮৮ জন, কিন্তু ২১ জন কম মারা গেছেন।

নতুন করে শনাক্ত ৪ হাজার ৫৫৯ জনসহ দেশে এখন পর্যন্ত করোনায় সরকারি হিসাবে শনাক্ত হলেন ৭ লাখ ২৭ হাজার ৭৮০ জন। মারা যাওয়া ৯১ জনকে নিয়ে সরকারি হিসাবে মোট মৃতের সংখ্যা ১০ হাজার ৫৮৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬ হাজার ৮১১ জন। এ নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ২৮ হাজার ১১১ জন।

মঙ্গলবার (২০ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তি বলছে, আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় ফের নমুনা পরীক্ষা বেড়েছে। তাতে বেড়েছে সংক্রমণও। গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৫৬টি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছে ৪ হাজার ৫৫৯টি নমুনায়। আগের দিন ২৪ হাজার ১৫২টি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছিল ৪ হাজার ২৭১টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৬ দশমিক ৮৫ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩১ শতাংশ।

এদিকে ২৪ ঘণ্টায় যে ৯১ জন মারা গেছেন তাদের ৮৮ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও দুজন বাড়িতে মারা গেছেন। আর হাসপাতালে মৃত অবস্থায় নিয়ে আসা হয় একজনকে। মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৯১ জনের মধ্যে ৫৮ জন পুরুষ, ৩৩ জন নারী। এই ৯১ জনের মধ্যে ৫৪ জন ষাটোর্ধ্ব, ১৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে মারা গেছেন সাতজন। এছাড়া ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যে ৯১ জন মারা গেছেন, তাদের ৬০ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১৭ জন, রাজশাহীর তিনজন, খুলনার পাঁচজন, বরিশালের চারজন। এছাড়া রংপুর বিভাগে মারা গেছেন দুজন।

আপনার মন্তব্য

আলোচিত