আন্তর্জাতিক ডেস্ক

২২ ডিসেম্বর, ২০২১ ১৩:৩০

ওমিক্রন পৌঁছেছে বিশ্বের ১০৬ দেশে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাম্প্রতিক তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসের ভ্যারিয়্যান্ট বা ধরনগুলোর মধ্যে প্রভাব বিস্তারকারী হিসেবে বিবেচনা করা হয় ডেলটা ভ্যারিয়্যান্টকে। কিন্তু, নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রনের সংক্রমণও বাড়ছে এবং তা ঝুঁকির কারণ হয়ে দাঁড়াচ্ছে। মহামারি বিষয়ক সাপ্তাহিক প্রতিবেদনে গতকাল মঙ্গলবার এসব তথ্য জানিয়েছে সংস্থাটি।

প্রতিবেদনে ডব্লিউএইচও বলছে, এ পর্যন্ত ১০৬ দেশে ছড়িয়েছে ওমিক্রন। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

ডব্লিউএইচও’র তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে ডেলটার সংক্রমণ কিছুটা কমে বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। এক সপ্তাহের তথ্য বিশ্লেষণ করে প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে ডেলটার সংক্রমণ ছিল ৯৯ দশমিক ২ শতাংশ, যা চলতি সপ্তাহে কমে হয়েছে ৯৬ শতাংশ। আর, গত সপ্তাহে ওমিক্রনের সংক্রমণ ছিল শূন্য দশমিক ৪ শতাংশ, যা চলতি সপ্তাহে বেড়ে হয়েছে ১ দশমিক ৬ শতাংশ।

ডব্লিউএইচও বলছে, ‘সাম্প্রতিক তথ্য থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ডেলটার চেয়ে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে এবং এটি দ্রুত ছড়াচ্ছে। এ ছাড়া বিভিন্ন দেশে ওমিক্রন স্থানীয়ভাবে ছড়াচ্ছে। এমনকি, দেশে দেশে যাঁদের রোগ প্রতিরোধব্যবস্থা ভালো, তাঁদের মধ্যেও ওমিক্রমনের সংক্রমণ ছড়াচ্ছে।’

এ ছাড়া যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে গুরুতর অসুস্থ কম হলেও কোভিডের এ ভ্যারিয়্যান্টে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

আপনার মন্তব্য

আলোচিত