আন্তর্জাতিক ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০২১ ১২:২৬

যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় অনুমোদন পেল ফাইজারের ওরাল পিল

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের  চিকিৎসায় ফাইজারের তৈরি মুখে খাওয়ার পিল ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

গতকাল বুধবার ফাইজারের অ্যান্টিভাইরাল পিল ‘প্যাক্সলোভিড’ অনুমোদন দেওয়া হয়।

এই অনুমোদনের মধ্য দিয়ে প্রথমবারের মতো করোনা চিকিৎসায় কোনো অ্যান্টিভাইরাল পিল গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে যাওয়ার আগে বাড়িতে বসে গ্রহণ করা যাবে।

উচ্চ ঝুঁকিতে থাকা করোনা আক্রান্ত ব্যক্তি যাদের বয়স ১২ বা তার বেশি এবং যাদের ওজন ৮৮ পাউন্ডস তারা ডাক্তারের পরামর্শে এই পিল ব্যবহার করতে পারবেন। খবর সিএনএনের।

এফডিএ এক বিবৃতিতে বলেছে, করোনা শনাক্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এবং উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে পিলটি গ্রহণ করা উচিত।

প্যাক্সলোভিড হলো নিরম্যাট্রেলভির নামের নতুন অ্যান্টিভাইরাল ও রিটোন্যাভির নামের পুরাতন ওষুধের কম্বিনেশনে তৈরি পিল যা দৈনিক দুইবার তিনটি করে পাঁচ দিন খাওয়ার পরামর্শ দেওয়া হবে।

গত সপ্তাহে ফাইজার এই পিলের কার্যকারিতা সম্পর্কে সর্বশেষ তথ্য প্রকাশ করে। প্রকাশিত তথ্য অনুযায়ী, উচ্চ ঝুঁকিতে থাকা বয়স্কদের উপসর্গ দেখা দেওয়ার কয়েকদিনের মধ্যে যদি এই পিল খাওয়ানো হয় তাহলে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি বা মৃত্যু ৮৯ শতাংশ কমাতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত