সিলেটটুডে ডেস্ক

২১ অক্টোবর, ২০২২ ১৩:১২

অমিক্রনের দাপটের পূর্বাভাস

দুই বছরের বেশি সময় ধরে দাপিয়ে বেড়ানো করোনার সংক্রমণ কমে যখন স্বাভাবিক হচ্ছিল বিশ্ব তখন ফের করোনার অশনি সঙ্কেত দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৈশ্বিক সংস্থাটি বলছে বছর শেষের আগে আবার ফিরতে পারে করোনা।

কয়েকটি দেশে করোনার আরও একটা ঢেউ আছড়ে পড়তে পারে। এমন আশঙ্কাপ্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন।

করোনার প্রজাতি অমিক্রনের উপপ্রজাতি ‘এক্সবিবি’ নিয়েই মাথাব্যথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এই উপপ্রজাতির হানাতেই করোনার আরও একটা ঢেউয়ের সম্ভাবনা দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার এই উপপ্রজাতি মারাত্মক হবে কি না, সে ব্যাপারে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন সৌম্যা।

করোনার এই উপপ্রজাতি সম্পর্কে সৌম্যা বলেছেন, ‘অমিক্রনের তিনশোটিরও বেশি উপপ্রজাতি রয়েছে। এই মুহূর্তে যেটি ঘিরে উদ্বেগ, সেটি হল এক্সবিবি। এটা অ্যান্টিবডির কার্যকারিতাকে ছাপিয়ে যেতে পারে। তাই এই সংক্রমণের জেরে আরও একটা করোনার ঢেউ আমরা দেখতে পারি’।

তবে ভাইরাস প্রতিরোধে গোটা পরিস্থিতির উপর নজরদারি চালানো হচ্ছে বলে জানিয়েছেন সৌম্যা। তিনি বলেছেন, ‘বিভিন্ন দেশে করোনা পরীক্ষার হার কমেছে। গত কয়েক মাসে নজরদারিও কমেছে। আমাদের পরিস্থিতির উপর নজর রাখতে হবে’।

তিনি আরও বলেছেন, ‘আমরা বলতে পারি না যে, অতিমারি শেষ হয়ে গিয়েছে। তাই সমস্ত রকম সাবধানতা মেনে চলা দরকার। একটাই ভাল ব্যাপার যে, আমাদের কাছে টিকা রয়েছে’।

আপনার মন্তব্য

আলোচিত