আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল, ২০২৩ ১৪:৩২

ভারতে ফের বাড়ছে করোনা, ৩ রাজ্যে মাস্ক বাধ্যতামূলক

ভারতের বেশ কয়েকটি রাজ্যে আবারো মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা ভাইরাসের সংক্রমণ। গত কয়েকদিনে দেশটির বিভিন্ন রাজ্যে রেকর্ড করোনা রোগী শনাক্ত হয়েছে। এরই জেরে আবারো করোনা ভাইরাস রোধে কড়াকড়ি আরোপে বাধ্য হলো দেশটির সরকার।

হরিয়ানা, কেরালা ও পুদুচেরি এই ৩ রাজ্যে আবারো মাস্ক পরা বাধ্যতামূলক করে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে সরকার।

এরই মধ্যে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য করোনাভাইরাস নিয়ে সপ্তাহের শুরুতে একটি পর্যালোচনা সভা করেছেন। সভায় দেশটির রাজ্যগুলোকে সতর্ক থাকতে এবং স্বাস্থ্য সুরক্ষায় প্রস্তুতি নিতে আহ্বান জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে রোববার এ খবর জানায় সংবাদমাধ্যম এনডিটিভি।

স্বাস্থ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, সাম্প্রতিক সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবিলায় ভারত সরকার প্রস্তুত। তবে করোনা মহামারির সম্ভাব্য চতুর্থ ঢেউ সম্পর্কে সতর্ক হওয়া দরকার বলে মন্তব্য করেছেন তিনি।

ইতিমধ্যে হরিয়ানা সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উন্মুক্ত জনসমাগম স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। কেরালায় অন্তঃসত্ত্বা নারী, বয়স্ক ও জটিল রোগে আক্রান্তদের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে রাজ্য প্রশাসন।

অন্যদিকে করোনা সংক্রমণ ঠেকাতে পুদুচেরিতে শনিবার রাজ্য সরকার এক বিবৃতিতে হাসপাতাল, হোটেল, রেস্তোরাঁ, মদের দোকান, বিনোদন কেন্দ্র, সরকারি অফিস এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে সবাইকে মাস্ক পরার নির্দেশনা দেয়।

আপনার মন্তব্য

আলোচিত