সিলেটটুডে ডেস্ক

০৫ মার্চ, ২০২০ ১৪:৪৮

করোনাভাইরাস প্রতিরোধে কী ব্যবস্থা, জানতে চায় হাই কোর্ট

করোনাভাইরাস প্রতিরোধে সরকার কী ব্যবস্থা নিয়েছেন তা ৯ মার্চ সোমবারের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

বৃহস্পতিবার (৫ মার্চ) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সংবাদ মাধ্যমে এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনার পর তিনটি মৌখিক নির্দেশনা দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আব্দুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের জানান, বাংলাদেশে করোনা ভাইরাসের ঝুঁকিতে রয়েছে এ মর্মে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান। পরে আদালত স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে তিনটি মৌখিক নির্দেশনা দেন।

নির্দেশনাগুলো হলো- ১. স্থল বন্দর, নৌ বন্দর, বিমান বন্দর, বিশেষ করে বিমান বন্দরে যখন বিদেশিরা বাংলাদেশে আসছেন, তখন দেশের ভেতরে ঢোকার আগে তাদেরকে কি ধরণের পরীক্ষা করা হচ্ছে, যারা পরীক্ষা করছেন তারা প্রশিক্ষিত কি না এবং যে যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা করা হচ্ছে সেগুলোর সক্ষমতা রয়েছে কিনা তা জানাতে হবে।

২. সারাদেশের সরকারি হাসপাতালগুলোতে করোনাভাইরাসের জন্য পৃথক কেবিনের ব্যবস্থা নেওয়া হয়েছে, কিন্তু বেসরকারি হাসপাতালগুলো এখন পর্যন্ত প্রাক প্রস্তুতিমূলক ব্যবস্থা নেয়নি। আদালত নির্দেশনা দিয়েছেন, সরকারি হাসপাতালের পাশাপাশি সকল বেসরকারি হাসপাতালগুলোতেও করোনাভাইরাসের জন্য প্রাক প্রস্তুতিমূলক সকল ধরণের ব্যবস্থা (পৃথক কেবিনসহ চিকিৎসকের সরঞ্জাম) নিতে হবে।

৩. প্রত্যেকটি হাসপাতালে বা বন্দরগুলোতে যেখানে সনাক্তের জন্য করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজন হবে সেখানকার সরঞ্জামগুলো দেশে পর্যাপ্ত রয়েছে কি না, যদি না থাকে জরুরি ভিত্তিতে আমদানি করার জন্য সরকারকে নির্দেশনা দেওয়া হয়েছে কি না। ৯ মার্চের মধ্যে এ বিষয়ে আদালতকে জানাতে হবে।

এ বিষয়ে কেউ যেন ভীতি সঞ্চার না করে সে বিষয়ে সচেতনতার জন্য জোর তাগিদ দিয়েছেন আদালত।

আপনার মন্তব্য

আলোচিত