Advertise

নিজস্ব প্রতিবেদক

২৫ মার্চ, ২০২০ ২৩:২৫

মৃতের সংখ্যা ২০ হাজার, আক্রান্ত সাড়ে ৪ লাখের বেশি

নভেল করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯ এ আক্রান্ত হয়ে এ পর্যন্ত সারাবিশ্বে ২০ হাজারের বেশি লোক প্রাণ হারিয়েছে। ২৫ মার্চ বুধবার রাতে জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৯৬টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫২ হাজার ১৫৭। এর মধ্যে ২০ হাজার ৪৯৪ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৩ হাজার ১২০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের ওয়েবসাইটে বলা হয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। সেখানে মোট ৮১ হাজার ২১৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ হাজার ২৮১ জনের। তবে মৃতের হিসেবে চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি এবং স্পেন। ইতালিতে মৃতের সংখ্যা ৭ হাজার ৫০৩। আর আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৩৮৬ জন। স্পেনে মারা গেছেন ৩ হাজার ৪৩৪ জন; আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ৬১০ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ৬৫৩ জন।

এদিকে, কভিড-১৯ রোগে বাংলাদেশে ৩৯ জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এদের মধ্যে ৫ জন মারা গেছেন, আর সুস্থ হয়েছেন ৭ জন।

আপনার মন্তব্য

আলোচিত