COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

70

Confirmed Cases,
Bangladesh

08

Deaths in
Bangladesh

30

Total
Recovered

1,118,045

Worldwide
Cases

59,201

Deaths
Worldwide

229,145

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

নিজস্ব প্রতিবেদক

২৬ মার্চ, ২০২০ ২২:২৪

করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে

নভেল করোনাভাইরাসে (কভিড–১৯) বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা এখন পর্যন্ত ২২ হাজারের বেশি।

বৃহস্পতিবার রাতে ওয়ার্ল্ডওমিটার ইনফোতে প্রকাশিত তথ্যে দেখা যায়, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫০০,৫৪২ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১২১,২১৪ জন এবং মারা গেছেন ২২,৩৩৪ জন।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই রোগ এখন পর্যন্ত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। বর্তমানে সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে ইতালি ও স্পেন।

ইতালিতে বুধবার পর্যন্ত মারা গেছেন ৭৫০৩ জন। স্পেনে মারা গেছেন ৩৬৪৭ জন, এবং চীনে মারা গেছেন ৩২৮১ জন। এছাড়া ইরানে গতকাল পর্যন্ত মারা যাওয়া রোগীর সংখ্যা ছিল ২০৭৭ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে আখ্যা দিয়েছে। তারা বলছে, নতুন করোনাভাইরাসের ব্যাপক ছড়িয়ে পড়া ঠেকাতে চাইলে জরুরি ভিত্তিতে আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করতে হবে। তা না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

করোনাভাইরাস থেকে বাঁচতে ইউরোপের বেশিরভাগ দেশই লকডাউনে গেছে। ভারতে মঙ্গলবার রাত থেকে ২১ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ মাসের ৮ তারিখে বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশে বৃহস্পতিবার পর্যন্ত ৪৪ জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এদের মধ্যে ৫ জন মারা গেছেন, এবং ১১ জন সুস্থ হয়ে ওঠেছেন। গত ২৪ ঘণ্টায় আরও ১২৬ জনের নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর। এখন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৩ হাজার ৩২১টি। পরীক্ষা করা হয়েছে ৯২০ জনের।

বাংলাদেশে লকডাউন ঘোষণা করা না হলেও স্বাধীনতা ও জাতীয় দিবসের সরকারি ছুটি এবং অন্যান্য সাপ্তাহিক ছুটিসহ আজ ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। গণপরিবহন বন্ধ রয়েছে, মানুষদের ঘরে রাখতে প্রশাসনিক উদ্যোগে সহায়তা দিচ্ছে সেনাবাহিনী।

আপনার মন্তব্য

আলোচিত