সিলেটটুডে ডেস্ক

১৩ এপ্রিল, ২০২০ ২৩:২৬

করোনাভাইরাসে আক্রান্ত দেশের ৪১ চিকিৎসক ও ১০ নার্স

দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮ জন চিকিৎসক। এ নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্ত চিকিৎসকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জনে। এদের মধ্যে আইসিইউতে আছে দুইজন। তাদের মধ্যে একজন অবস্থা আশঙ্কাজনক। তিনি লাইফ সাপোর্টে রয়েছেন। আর একজন চিকিৎসক সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

সোমবার বিকেলে বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশনের (বিডিএফ) প্রধান সমন্বয়ক ডা. নিরূপম দাশ এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮ জন চিকিৎসক। ১২ এপ্রিল পর্যন্ত করোনা আক্রান্ত চিকিৎসক ছিল। সোমবার তা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জনে। রোববার একজন চিকিৎসক করোনা উপসর্গ নিয়ে মারা যায়। তবে  তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। তার টেস্ট রিপোর্ট পাওয়া গেলে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

নিরুপম দাশ আরও বলেন, সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে রাজধানী ঢাকা ও নারায়ণগঞ্জের চিকিৎসকরা। নতুন যে আট চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে চারজন নারায়ণগঞ্জের, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ২ জন, ঢাকা শহরের আরেকজন ও মানিকগঞ্জের একজন। আক্রান্তের পাশাপাশি করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শ আসায় কোয়ারেন্টিন আছে প্রায় ৩০০ স্বাস্থ্যকর্মী।

চিকিৎসকরা কেন করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে এ বিষয়ে বিডিএফ প্রধান সমন্বয়ক বলেন, রোগীদের তথ্য গোপনের কারণে চিকিৎসকেরা বেশি আক্রান্ত হচ্ছে। এখন কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে, অনেক রোগীই তথ্য লুকিয়ে বিভিন্ন হাসপাতালে যাচ্ছে, তাদের থেকে চিকিৎসকরা আক্রান্ত হচ্ছেন। এছাড়া পিপিই এর মান নিয়ে ভাবতে হবে। পিপিই পরেও চিকিৎসকেরা করোনা আক্রান্ত হচ্ছে, বিষয়টি উদ্বেগের। এছাড়া সিস্টেমে কিছু সমস্যা আছে।

এদিকে এখন পযন্ত ১০ জন নার্স করোনা ভাইরাসে আক্রান্ত বলে বিজনেস স্ট্যান্ডার্ডকে জানিয়েছে বাংলাদেশ নার্সসেস অ্যাসোশিয়েশনের সভাপতি ইসমত আরা পারভীন। তিনি বলেন, সরকারি বেসরকারি হাসপাতাল মিলিয়ে ১০ জন নার্স করোনাভাইরাসে আক্রান্ত। এদের মধ্যে দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

তবে দেশে কতজন চিকিৎসক-নার্স করোনাভাইরাসে আক্রান্ত সে বিষয়ে কোনো তথ্য দেয়নি স্বাস্থ্য অধিদপ্তর।

আপনার মন্তব্য

আলোচিত