আন্তর্জাতিক ডেস্ক

১০ মে, ২০২০ ১১:৫১

স্বাস্থ্য ব্যবস্থায় দুর্বলতার কথা স্বীকার করে নিলো চীন

করোনাভাইরাস মোকাবেলা

চীনের একজন শীর্ষ কর্মকর্তা দেশটির গণমাধ্যমের কাছে করোনাভাইরাস মহামারিকে একটি কঠিন পরীক্ষা বলে উল্লেখ করেছেন। এ মহামারি দেশের স্বাস্থ্য ব্যবস্থার নানা দুর্বলতাকে তুলে ধরেছে বলেও জানান তিনি।

চীনা সরকারি কর্মকর্তারা রাষ্ট্রীয় ভুল-ত্রুটি নিয়ে সচরাচর প্রকাশ্য আলোচনা করেন না। সেদিক থেকে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের পরিচালক লি বিনের এই স্বীকারোক্তি অনেকটা বিরল বটে।

লি বিন জানান, এখন থেকে চীন রোগ প্রতিরোধ, জনস্বাস্থ্য এবং তথ্য সংগ্রহ ব্যবস্থার উন্নয়ন করবে।

মহামারির বিরুদ্ধে লড়াইয়ে এরইমধ্যে উত্তর কোরিয়াকে সহায়তার প্রস্তাব দিয়েছে চীন। খবর বিবিসির

সাংবাদিকদের লি বিন আরও বলেন, "চীনের শাসন ব্যবস্থার জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ ছিল এই মহামারি। আর বড় ধরণের মহামারি সামাল দেয়ার ক্ষেত্রে জনস্বাস্থ্য ব্যবস্থার মধ্যকার দুর্বলতাকে এটি সামনে নিয়ে এসেছে"।

বিজ্ঞাপন

চীনের বিরুদ্ধে অভিযোগ, উহানে ভাইরাসটির প্রাদুর্ভাবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেরি করেছে দেশটি এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রাদুর্ভাব সম্পর্কে সতর্ক করতেও ব্যর্থ হয়েছে।

ভাইরাসের উৎপত্তি নিয়ে স্বাধীন আন্তর্জাতিক তদন্তের আহ্বানও নাকচ করে দিয়েছে চীন।

গত এপ্রিলে ইউরোপের এক প্রতিবেদনে, ভাইরাস সংকট নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়।

একজন চিকিৎসক যিনি কর্তৃপক্ষকে ভাইরাসটি সম্পর্কে ডিসেম্বরেই সতর্ক করতে চেয়েছিলেন তাকে "মিথ্যা তথ্য বানাতে" নিষেধ করা হয়। পরে লি ওয়েনলিয়াং নামে ওই চিকিৎসক কোভিড-১৯ আক্রান্ত হয়ে উহানের একটি হাসপাতালে মারা যান।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে, চীনে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ৪,৬৩৭ জন মারা গেছে। আর আক্রান্ত হয়েছে ৮৪ হাজারের বেশি মানুষ। পুরো বিশ্বে এখনো পর্যন্ত মারা গেছে ২ লাখ ৭৫ হাজার মানুষ। আর প্রায় ৪০ লাখ মানুষ আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত