সিলেটটুডে ডেস্ক

১৯ মার্চ, ২০২১ ০০:১৫

বঙ্গবন্ধুর নেতৃত্বেই বাংলাদেশের সমৃদ্ধির পথে যাত্রা শুরু হয়েছিল: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বের মাধ্যমেই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা এবং সমৃদ্ধির পথে যাত্রা শুরু হয়েছিল। সেই পথ অনুসরণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অনন্য সাফল্যের দৃষ্টান্ত স্থাপন করেছে; আর সেটি হচ্ছে উন্নয়নশীল দেশের স্বীকৃতি প্রাপ্তিতে চূড়ান্ত যোগ্যতা অর্জন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত উদযাপনে অংশ নিয়ে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ভিডিও বার্তায় এসব কথা বলেন। ‘মুজিব চিরন্তন’-এর দ্বিতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যায় তার এ ভিডিও বার্তা প্রচারিত হয়।

তিনি বলেন, বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে ১৯৭৩ সালে বন্ধুত্বপূর্ণ ঐতিহাসিক সম্পর্ক স্থাপিত হয়েছিল কম্বোডিয়ার প্রয়াত রাজা সিহানুক ও বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাধ্যমে। সে সময় আলজেরিয়াতে জোটনিরপেক্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন তারা। তখন থেকেই দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপিত হয়।

হুন সেন বলেন, বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় ১৯৯৩ সালে। গত তিন দশকে দুই দেশের সম্পর্ক আরও গভীর হয়েছে এবং উভয় দেশ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় ব্যবস্থায় একে অপরকে সহযোগিতা করছে।

২০১৪ সালে তার ঢাকা সফর এবং ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নমপেন সফরের উল্লেখ করে তিনি বলেন, ওই সময় বাণিজ্য, বিনিয়োগ, অর্থনৈতিক ও কারিগরি ক্ষেত্রে অনেক চুক্তি সই হয় দুই দেশের মধ্যে। দুই দেশের জাতির পিতার নামে দুটি রাস্তার নামকরণ করার ব্যাপারেও ঐকমত্য হয়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের এই ঐতিহাসিক উদযাপনে আমি সশরীরে অংশ নিতে চেয়েছিলাম। কিন্তু কভিড-১৯ মহামারি পরিস্থিতি এবং শারীরিক অবস্থা বিবেচনায় আসতে পারিনি। বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত