সিলেটটুডে ডেস্ক

১৯ মার্চ, ২০২১ ০০:২০

‘মহাকালের তর্জনী’ থিমে দ্বিতীয় দিন উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচির দ্বিতীয় দিন জাতি বৃহস্পতিবার (১৮ মার্চ) ‘মহাকালের তর্জনী’ থিমের মাধ্যমে উদযাপন করেছে।

‘মুজিব চিরন্তন’ থিমের ওপর একটি টাইটেল এনিমেশন ভিডিও প্রদর্শনের মাধ্যমে বর্ণাঢ্য অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে থিম সং পরিবেশন করা হয়।

“তুমি বাংলার ধ্রুবতারা ও বাংলার বাতিঘর” শিরোনামে মুজিববর্ষের থিম সং তরুণ শিল্পীসহ জাতীয় পর্যায়ের শিল্পীরা পরিবেশন করেন। থিম সংয়ের লেখক কবি কামাল চৌধুরী এবং এতে সুরারোপ করেন নকিব খান।

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

তিনি বলেন, ‘মহাকালের তর্জনী’ থিমটি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর ভিত্তি করে নির্বাচিত করা হয়েছে। এই ভাষণ বাঙালি জাতির ইতিহাস বদলে দিয়েছে।

কামাল চৌধুরী বলেন, ১৯৭৫ সালে স্বাধীনতা বিরোধী শক্তি বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে চেয়েছিল, কিন্তু তাঁর হত্যার পরে তাঁর নাম জনগণের মাঝে আরও উজ্জ্বল হয়ে ওঠেছে।

তিনি বলেন, “বঙ্গবন্ধু প্রেরণার অনন্য উৎস। বাঙালির হৃদয়ে বঙ্গবন্ধু অমর হয়ে আছেন। তাঁর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালির সেরা মহাকাব্য।”

স্বাগত বক্তব্যের পর ‘মহাকালের তর্জনী’ অবলম্বনে একটি অডিওভিজুয়াল উপস্থাপন করা হয়। এরপরেই থিমের ওপর মূল বক্তব্য উপস্থাপন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দিন।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের ভিডিও বার্তার মাধ্যমে আলোচনা অনুষ্ঠান সমাপ্ত হয়।

সাংস্কৃতিক পর্বে বন্ধুপ্রতিম ভিয়েতনামের ধারণকৃত সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শিত হয়। পরে ‘মহাকালের তর্জনী’ থিমের ওপর অডিওভিজুয়াল উপস্থাপন করা হয়। এতে জাতির পিতা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

বুধবার জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালা বর্ণাঢ্য আয়োজনে জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুরু হয়।

আপনার মন্তব্য

আলোচিত