নিজস্ব প্রতিবেদক

১৬ ডিসেম্বর, ২০২১ ১৩:৫৬

মোদির টুইটে মুক্তিযোদ্ধা-বীরাঙ্গনাদের স্মরণ

বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীতে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইটে তিনি বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনাসহ সংশ্লিষ্ট সকলের অবদানের কথা স্মরণ করেন।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এক টুইটে মুক্তিযুদ্ধে বিজয় লাভের জন্য প্রতিবেশী দেশকে শুভেচ্ছা জানান তিনি।

পাশাপাশি দুই দেশের বীর যোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে করে প্রতিবেশীর সঙ্গে বন্ধুত্ব দৃঢ় করার বার্তা দেন মোদী। টুইট বার্তায় মোদি লিখেছেন, “৫০তম বিজয় দিবসে আমি মুক্তিযোদ্ধা, ভারতীয় সশস্ত্র বাহিনীর সাহসী যোদ্ধা ও বীরাঙ্গনাদের মহান বীরত্ব ও আত্মত্যাগের কথা স্মরণ করছি। আমরা অত্যাচারী শক্তির বিরুদ্ধে একসঙ্গে যুদ্ধ করেছি ও পরাজিত করেছি। এই দিনে ঢাকায় ভারতের রাষ্ট্রপতির সফর প্রত্যেক ভারতীয়ের জন্য তাৎপর্যপূর্ণ।”

দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনীকে পরাজিত করে বাংলাদেশ। এ দিন ঢাকার রমনা ময়দানে মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করে পাকিস্তানি সেনারা। মুক্তিযুদ্ধের শুরু থেকেই বাংলাদেশকে কৌশলগত ও সামরিক সহায়তা দিয়েছে ভারত।

বিজয় দিবসের ৫০তম বর্ষে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ। জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিশেষ অতিথি হিসেবে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেন তিনি।

এদিকে, পৃথক টুইট বার্তায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর লিখেছেন, ৫০তম বিজয় দিবস উদযাপনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং সরকার ও বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন জানাই। নিপীড়ন ও গণহত্যার বিরুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের জনগণের বীরত্বপূর্ণ লড়াই আমাদের সবসময় অনুপ্রাণিত করবে।

আপনার মন্তব্য

আলোচিত