দেবকল্যাণ ধর বাপন

২৭ ডিসেম্বর, ২০১৮ ১৪:১৭

প্রচারণা শেষ হচ্ছে আজ

একাদশ সংসদ নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর প্রচারণা কার্যক্রম আজ আনুষ্ঠানিকভাবে শেষ হতে যাচ্ছে। সেই সাথে মর্যাদাপূর্ণ সিলেট-১ আসনেও দেশের প্রধান দুই রাজনৈতিক দলের প্রার্থীরাও তাদের নির্বাচনী প্রচারণা শেষ করতে যাচ্ছেন আজ।

নির্বাচনী আইন অনুযায়ী প্রার্থীরা শুক্রবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টা পর্যন্ত প্রচার ও সভা-সমাবেশ করার সুযোগ পেলেও আজ দিনটিই হচ্ছে তাদের জন্য প্রচারের শেষ দিন।

এদিকে সিলেট-১ আসনে নির্বাচনী প্রচারণার শেষ দিনের কর্মসূচী ঘোষণা করেছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

সিলেট-১ আসনের আওয়ামী লীগের সূত্র অনুযায়ী দলটি তাদের শেষ প্রচারণার অংশ হিসেবে বেলা তিনটায় কোর্ট পয়েন্ট এলাকায় সমবেত হয়ে সেখান থেকে একটি প্রচার মিছিল বের করে তা নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ করবেন। এসময় একটি পথসভা করারও কথা রয়েছে।

অন্যদিকে বিএনপি সিলেট সদরের টুকের বাজারে নির্বাচনী সভার মধ্য দিয়ে প্রচারণা শেষ করতে যাচ্ছে বলে জানিয়েছে দলটি। এর আগে সিলেট-১ আসনের প্রার্থীকে নিয়ে সন্ধ্যায় সিলেট নগরীর কোর্ট পয়েন্ট এলাকা থেকে তাদের নির্বাচনী প্রচার মিছিল করারও কথা রয়েছে।

নির্বাচনী আইন গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) অনুযায়ী, ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগ থেকে সব ধরনের প্রচার বন্ধ থাকার বিধান রয়েছে।

আরপিওর ৭৮(১) ধারায় বলা হয়েছে, ভোট শুরুর ৪৮ ঘণ্টা আগে এবং ভোটগ্রহণ শেষ হওয়ার ৪৮ ঘণ্টা পর কোনো ব্যক্তি, প্রার্থী বা নির্বাচন সংশ্লিষ্ট প্রক্রিয়ার সঙ্গে জড়িত কেউ নির্বাচনী এলাকায় কোনো ধরনের সভা-সমাবেশ আয়োজন বা এতে যোগ দিতে পারবেন না।

সে অনুযায়ী, ২৮ ডিসেম্বর শুক্রবার সকাল ৮টা থেকে ১ জানুয়ারি বিকাল ৪টা পর্যন্ত যে কোনো ধরনের সভা-সমাবেশ ও মিছিল এবং শোভাযাত্রা করা যাবে না।

প্রসঙ্গত, সিলেটের ৬ আসনে মোট ভোটারের সংখ্যা ২২ লাখ ৫২ হাজার ২৯৪ জন। এরমধ্যে ১১ লাখ ৫১ হাজার ৬৪৪ জন পুরুষ এবং ১১ লাখ ৬৫০ জন নারী ভোটার।

যার মধ্যে সিলেট-১ (মহানগর ও সদর) আসনে মোট ভোটার ৫ লাখ ৪২ হাজার ৯৩৬ জন। সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে মোট ভোটার ২ লাখ ৮৬ হাজার ৪০৩ জন। সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ) আসনে মোট ভোটার ৩ লাখ ২৩ হাজার ৩৯৬ জন। সিলেট-৪ (জৈন্তাপুর-গোয়াইনঘাট-কোম্পানীগঞ্জ) আসনে মোট ভোটার ৩ লাখ ৮২ হাজার ৪১২ জন। সিলেট-৫ (কানাইঘাট-জকিগঞ্জ) আসনে ৩ লাখ ২৪ হাজার ২৫০ জন এবং সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনে ভোটার রয়েছেন ৩ লাখ ৯২ হাজার ৮৯৭ জন।

আগামী ৩০ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

আপনার মন্তব্য

আলোচিত