দেবব্রত চৌধুরী লিটন

২৯ ডিসেম্বর, ২০১৮ ১৭:৫৮

তবুও ভোটের উৎসবে মেতেছে তারা (ভিডিও)

বাড়ির সীমানা দেয়াল ও কাঁচা ঘরের মধ্য ফুট দেড়েক উঁচু এক চিলতে জায়গা। সেখানে নিজেদের মতো করে নির্বাচনী গানের সাথে তাল মিলিয়ে উচ্ছ্বাসে মেতে ওঠে তিন শিশু। ভোট কি বুঝার মত বয়স তাদের হয়নি। তবুও নেচে গেয়ে ভোটের উৎসবে মেতে উঠেছে তারা।

“জয় বাংলা, জিতবে এবার নৌকা” এই শ্লোগানে মুখরিত এই পাড়ার শিশুদের কণ্ঠ। শুধু তারাই নয়; মনের অজান্তে এমন স্লোগানের অনুরণন ঘটছে ছেলে বুড়ো অনেকেরই কণ্ঠে। প্রতিদিন দুপুর হলেই সপ্তম শ্রেণীর ছাত্র মহান পাল তার বাড়ির সাউন্ড বক্সে অনেকটা উচ্চস্বরে মনের আনন্দে জয় বাংলা শ্লোগানের এই গানটি বাজায়।

নির্বাচনী প্রচারণামূলক গানের সুর কানে বাজতেই প্রতিদিন ওই উঁচু স্থানে ছুটে আসে চার বছরের শিশু পড়শি ও রাজ। । সেখানে এসে নেচে গেয়ে আনন্দে মেতে উঠে তারা। তাদের সঙ্গী হয় নগরীর একটি স্কুলের দ্বিতীয় শ্রেণীতে পড়ুয়া চৈতিও।

শনিবার (২৯ ডিসেম্বর) দুপুরে সিলেট নগরীর মির্জাজাঙ্গালের মনিপুরী রাজবাড়ি এলাকায় দেখা মেলে এই শিশুদের। ওইদিন দুপুরে অন্যান্য দিনের মতো গানের তালে নাচে মেতে উঠলে তাদেরকে দেখে মুঠোফোন হাতে নিয়ে ভিডিও ধারণ করতেই তাদের আনন্দের মাত্রা বেড়ে যায় বহুগুণ।

এসময় শিশু পড়শির মা পাশ থেকে নাম ধরে ডাকলেও খানিকের আনন্দে আত্মহারা শিশু পড়শির সেদিকে কোন যেন কোন ভ্রুক্ষেপই নেই। গান শেষে হতেই মায়ের কাছে ভোঁ-দৌড় দিয়ে চলে যায় পড়শি।

ওই বাড়ির বাসিন্দা ঝুমা পাল বলেন, নির্বাচনী প্রচারণায় এই গানটি সংগ্রহ হওয়ার পর থেকে প্রতিদিনই তাদের মতো আরও অন্যান্য শিশুরাও যুক্ত হয় এই শিশুদের সাথে। ওদেরই মতো  তারাও নেচে গেয়ে মেতে ওঠে ভোট উৎসবে।

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত