সিলেটটুডে ডেস্ক

৩০ নভেম্বর, ২০২৩ ১৫:১৮

আচরণবিধি লঙ্ঘনের দায়ে এবার ত্রাণ প্রতিমন্ত্রী ও পাটমন্ত্রীকে ইসিতে তলব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ভোটের মাঠে নেমে পড়েছে বেশিরভাগ নিবন্ধিত রাজনৈতিক দল। এরমধ্যে আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। তারপরেই মনোনয়ন যাচাইবাছাই, আপিল নিষ্পত্তি, প্রার্থিতা প্রত্যাহার ও নির্বাচনী প্রচারণা শুরু হবে।

তবে ভোটের মাঠে মূল প্রতিদ্বন্দ্বিতা শুরুর আগেই ইসির কাঠগড়ায় বেশ কয়েকজন প্রার্থী। আচরণবিধি লঙ্ঘনের দায়ে বেশ কয়েকজন প্রার্থীকে শোকজ করা হয়েছে। চব্বিশের ভোটে ইসি গঠিত নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে উপস্থিত হয়ে এর ব্যাখ্যা দিতে নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে আওয়ামী মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ঢাকা-১৯ আসনে নির্বাচনে অংশ নিতে যাওয়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং নারায়ণগঞ্জ-১ আসনের প্রার্থী, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীকে তলব করে চিঠি পাঠানো হয়েছে। এর আগে একই দল থেকে মনোনয়ন পাওয়া বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানকেও একই অভিযোগে শোকজ করে ইসি।

সাকিব আল হাসানকে তলব করে মাগুরা-১ আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির যুগ্ম জেলা ও দায়রা জজ (প্রথম আদালত, মাগুরা) সত্যব্রত শিকদার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আওয়ামী লীগের প্রার্থী মনোনীত হওয়ার পর সাকিব আল হাসান গত ২৯ নভেম্বর ঢাকা থেকে মাগুরা যাওয়ার সময় পথিমধ্যে কামারখালি থেকে শোডাউন করে গাড়িবহর নিয়ে এলাকায় প্রবেশ করেন। সেখানে গণসংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেন। এতে জনগণের চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে, যা নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন। আইন ভঙ্গের কারণে কেন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না, কাল শুক্রবার (১ ডিসেম্বর) বিকেল ৩টায় সশরীরে হাজির হয়ে এর লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দেয়া হয়েছে।

একইভাবে ঢাকা-১৯ আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রধান এবং সিনিয়র সহকারী জজ জাকির হোসেন স্বাক্ষরিত পৃথক চিঠিতে বলা হয়েছে, ডা. এনামুর রহমান মনোনয়নপত্র জমা দেয়ার সময় বহু কর্মী-সমর্থক নিয়ে শোডাউন করেছেন। ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের আগেই নির্বাচনী প্রচার করেছেন। যা নির্বাচনী আচরণ বিধিমালা, ২০০৮ এর ৮ (খ) অনুচ্ছেদ এবং ১২ অনুচ্ছেদের স্পষ্ট লঙ্ঘন। তাই তার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না, তা-ও কাল শুক্রবার (১ ডিসেম্বর) বিকেল ৫টায় সশরীরে হাজির হয়ে লিখিতভাবে ব্যাখ্যা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া, নারায়ণগঞ্জ-১ আসনে নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি শেখ আনিসুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীর গাজীকে আচরণ বিধি লঙ্ঘনের দায়ে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে ব্যাখ্যা দিতে চিঠি দেয়া হয়েছে।

ওই চিঠিতে বলা হয়েছে, আপনি গতকাল বুধবার (২৯ নভেম্বর) দুপুরে ব্যানার-ফেস্টুন এবং একজন সশস্ত্র কর্মীসহ অনেক সমর্থক নিয়ে শোভাযাত্রা করতে করতে সহকারী রিটার্নিং অফিসার ও রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। যা আচরণ বিধিমালা, ২০০৮ এর ৮ (খ) ১১ (ঘ) এর গুরুতর লঙ্ঘন। উক্ত আইন ভঙ্গের কারণে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা অনুসন্ধান কমিটির দফতর নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত ভবনের ১ নম্বর কক্ষে সশরীরে অথবা প্রতিনিধির মাধ্যমে কাল শুক্রবার (১ ডিসেম্বর) সকাল ১০টায় লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দেয়া হলো।

এর আগে, রাজশাহী-১ আসনের আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীকে সতর্ক করতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দেন নির্বাচন কমিশন (ইসি)। গত ২২ নভেম্বর ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষর করা নির্দেশনাটি সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়।

সেখানে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়সূচি জারির পর রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য আইহাই উচ্চ বিদ্যালয় মাঠে ‘দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়’ ব্যানারে জনসমাবেশের আয়োজন করেছেন। যা জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালার পরিপন্থী কার্যক্রমের প্রয়াস বা উপক্রমের শামিল। ফলে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সংসদ সদস্য বা উদ্যোগ গ্রহণকারীকে সতর্ক করার জন্য সিদ্ধান্ত প্রদান করেছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশিত হয়ে অনুরোধ করার কথা চিঠিতে উল্লেখ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত