সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারি, ২০২৪ ১৮:০৫

নৌকা ২২২ লাঙ্গল ১১ স্বতন্ত্র প্রার্থীরা জিতলেন ৬২ আসনে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট হওয়া ২৯৮টি আসনের মধ্যে কোন দল কতটি পেয়েছে তা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সোমবার বিকেলে রোববার অনুষ্ঠিত নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সিইসি জানান, ২৯৮টি সংসদীয় আসনের মধ্যে বেসরকারিভাবে বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা প্রতীক নিয়ে ২২২টি, জাতীয় পার্টি লাঙ্গল প্রতীক নিয়ে ১১টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি নৌকা প্রতীক নিয়ে ১টি, জাতীয় সমাজতান্ত্রিক দল নৌকা প্রতীক নিয়ে একটি, বাংলাদেশ কল্যাণ পার্টি হাত ঘড়ি প্রতীক নিয়ে একটি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেছেন।

তিনি জানান, ২৯৮ আসনে প্রার্থী ছিল ১ হাজার ৯৬০ জন। প্রদত্ত ভোটের হার ছিল ৪১.৮ শতাংশ। নির্বাচনটি তুলনামূলকভাবে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ একটি রাজনৈতিক ও সমমনা দলগুলো অংশগ্রহণ করেনি। তারা ভোট বর্জন করে জনগণকে ভোট প্রদান না করতে উৎসাহ জুগিয়েছে। আমরা খুশি হতাম যদি সকল দল অংশগ্রহণ করত, তবে দুর্ভাগ্যজনকভাবে তা হয়নি।’

নির্বাচনে দেশের বিভিন্ন জায়গা থেকে আসা অভিযোগের জবাবে সিইসি বলেন, ‘অভিযোগগুলো আমরা গ্রহণ করেছি। আপনারা জানেন, রিটার্নিং অফিসার যেটা ঘোষণা করেন, সেটাই চূড়ান্ত সিদ্ধান্ত, তবে ইসির নিয়ম হচ্ছে, গুরুতর অভিযোগ থাকলে কমিশন সেটা পুনর্বিবেচনা করে থাকে। এ ছাড়া অভিযোগকারীরা চাইলে সুপ্রিম কোর্টেরও সাহায্য নিতে পারেন।’

তিনি জানান, অনিয়মের অভিযোগ ময়মনসিংহ-৩ আসনের একটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছিল। স্থগিত হওয়া কেন্দ্রটির ভোটগ্রহণ হবে ১৩ জানুয়ারি।

আপনার মন্তব্য

আলোচিত