আরিফ জেবতিক

১৮ সেপ্টেম্বর, ২০২০ ১৯:০০

কওমি সাম্রাজ্যে বড় ধরনের উত্থান-পতন ঘটবে

আহমদ শফী পরাজিত জেনারেল, সন্ধি করে করে আরো সাত বছর টিকে ছিলেন মাত্র। পরাজিত জেনারেলদের লিগ‌্যাসি কেউ মনে রাখে না, সেখানে প্রতিবিপ্লব হয়তো তাই অবধারিতই ছিল। এই ক্যাচালে 'কওমি জননী'র কোনো সহায়তা উনি পাননি বলেই মনে হচ্ছে।

জুনায়েদ বাবুনগরী এই রাউন্ডের যুদ্ধে জয়ী। বাবুনগরী জেল খেটে একটা মজলুম ইমেজ নিয়ে দাঁড়িয়েছেন। বিএনপি-জামায়াতের পুরো রিসোর্স এখন উনার পেছনে ঢালবে।

তবে আমার মনে হয় না আহমদ শফী অন্তত যে যুদ্ধের ময়দানে তার অনুসারীদের নিয়ে হাজির হতে পেরেছিলেন সেই লেভেল পর্যন্ত বাবুনগরী সহসাই যেতে পারবেন। যেভাবে 'সম্মানের সাথে অসম্মান' করে আহমদ শফিকে সরানো হলো, এটি বাবুনগরীর নেতৃত্ব তৈরিতে বড় ঝামেলা হিসেবেই থাকবে।

বিশ্বের বহু দেশ একনায়কতন্ত্র পতনের পর ভালোর দিকে যায়নি। সাদ্দাম কি গাদ্দাফীর পতনে তাদের দেশে গণতন্ত্র ফিরেনি বরং লেজেগোবরে নেতৃত্ব সেই দেশের জনগণের দুর্দশা বাড়িয়েছে মাত্র।

ব্যক্তি পর্যায়ে কওমি নেতাদের অনেকেই জামায়াতের কাছে বেচাবিক্রি হলেও, কওমির মূল স্রোত জামায়াতি ওয়াহিবিজমের বিরোধী। ওয়াহিবীজম প্রতিরোধে তারাই এখানে সম্মুখসারির পদাতিক।

বিজ্ঞাপন



এখন বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন নেতৃত্ব তৈরি হবে, একক নেতৃত্ব না থাকায় কওমি ধারা সাময়িক ভাবে দুর্বল হয়ে পড়বে।

আগামী দশ বছরের মধ্যে কওমি সাম্রাজ্যে বড় ধরনের উথান পতন ঘটবে বলে আমার ধারণা। বিশ্বের পরিবর্তিত পরিস্থিতির সাথে কওমিদেরকে এডজাস্ট করতে হবে। রুটি রুজির প্রশ্নও জরুরি হয়ে উঠবে। এর বাইরে স্কুলগুলোতে মিড ডে মিল চালু হলে কওমি ছাত্র রিক্রুটমেন্টেও একটা বড় সমস্যা তৈরি হবে।

গত কয়েক দশকে যেভাবে মাদ্রাসা বিস্তৃত হচ্ছিল, সেই গতি এখন স্থিমিত হয়ে যেতে পারে।

তাই আগামী কয়েক বছর কওমি ধারাকে এমন সব প্রতিকূলতা পার হতে হবে যেটি শতাব্দী প্রাচীন এই সিলসিলাকে আগে হয়তো কখনোই মোকাবেলা করতে হয় নি।

কওমিরা কতটা বিজ্ঞতার সাথে এসব চ্যালেঞ্জ মোকাবেলা করবেন সেটাই এখন দেখার বিষয়।

(ফেসবুক থেকে নেওয়া)
আরিফ জেবতিক : লেখক, সাংবাদিক।

আপনার মন্তব্য

আলোচিত