সোশ্যাল মিডিয়া ডেস্ক

৩১ জুলাই, ২০১৬ ০১:৩৮

সাংসদ বদি কেন ঐ বৈঠকে?

কক্সবাজারের টেকনাফের একটি রোহিঙ্গা বস্তি থেকে জঙ্গি সংগঠন রোহিঙ্গা সলিডারেটি অর্গানাইজেশনের (আরএস) এর  নেতা, সৌদি নাগরিকসহ ৪ জনকে আটক করেছে বিজিবি। এসময় আরএসও নেতা ছালাউল ইসলামের সঙ্গে গোপন বেঠকে স্থানীয় সাংসদ আব্দুর রহমান বদিও উপস্থিত ছিলেন বলে বিজিবি জানিয়েছে।

সাংসদ বদি কেনো ওই বৈঠকে ছিলেন এই বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান। ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে 'ঐ অঞ্চলে আওয়ামী লীগ-বিএনপি-জামায়াত-হেফাজত সব মিলেমিশে একাকার' বলেও মন্তব্য করেছেন নোমান।

ফেসবুকে স্বকৃত নোমান লিখেন-

মনে রাখতে হবে, প্রায় পাঁচ বছর আগে কিন্তু আরাকান ভিত্তিক রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন বা আরএসও ঘোষণা দিয়েছিল, কক্সবাজার ও বান্দরবান জেলাকে নিয়ে স্বাধীন আরাকান রাজ্য গড়ে তোলার। ঐ ঘোষণা শুধু মুখের কথা ছিল না। এই লক্ষ্যে আরএসওসহ রোহিঙ্গাদের একাধিক সংগঠন কাজ করে যাচ্ছে। ‘বেগানা’ উপন্যাসটি লেখার সময় রোহিঙ্গাদের সঙ্গে খুব গভীরভাবে মিশতে হয়েছিল আমাকে। মাওলানা ছালাউলসহ একাধিক রোহিঙ্গা নেতার সঙ্গে দেখা করে কথা বলেছিলাম তখন। তাদের কর্মপরিকল্পনা তখন যা আঁচ করতে পেরেছিলাম তা তেমন সুবিধাজনক মনে হয়নি।

আজ কক্সবাজারে আরএসও নেতা ছালাউল ইসলামের সঙ্গে গোপন বেঠকের সময় এক সৌদি নাগরিক গ্রেপ্তার হয়েছে। বৈঠকে স্থানীয় সাংসদ আব্দুর রহমান বদিও উপস্থিত ছিলেন বলে বিজিবি জানিয়েছে। ঘটনাটিকে হালকাভাবে দেখার কোনো অবকাশ নেই। কক্সবাজার-বান্দরবান অঞ্চলে গোপনে অনেক কিছুই ঘটছে। ঐ অঞ্চলে আওয়ামী লীগ-বিএনপি-জামায়াত-হেফাজত সব মিলেমিশে একাকার। এই ছালাউল কিন্তু রামু বৌদ্ধ বিহারে হামলার অন্যতম আসামি। সাংসদ বদি কেন ঐ বৈঠকে উপস্থিত ছিলেন, খতিয়ে দেখা দরকার। সংকট দিনে দিনে মারাত্মক আকার ধারণ করছে। সতর্ক না হলে সমাধান করা একটা সময় কঠিন হয়ে পড়বে।

আপনার মন্তব্য

আলোচিত