সোশ্যাল মিডিয়া ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৩৪

‘মোরা এক বৃন্তে দুটি কুসুম, হিন্দু-মুসলমান’

'আবহমানকাল ধরে চলে আসা এই সংস্কৃতি কেউ রুখতে পারবে না।'- ফেসবুকে একটি ছবি যুক্ত করে এমনটি লিখেছেন সিলেট সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু।

ছবিতে দেখা যায়, ইসলামিক ফাউন্ডেশন, সিলেটের সহকারী পরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম ও সিলেট রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী শ্রী চন্দ্রনাথানন্দজী মহারাজ হাস্যজ্জ্বল মুখে পরপস্পরকে আলিঙ্গণ করছেন।

মিশু জানিয়েছেন, শনিবার সিলেট এমসি কলেজে জঙ্গিবাদ বিরোধী সমাবেশ চলাকালে দুই ধর্মের এই দু'জন গুরুত্বপূর্ণ ব্যক্তির আলিঙ্গনের দৃশ্যটি ধারণ করেন তিনি।

এরআগের দিনই (শুক্রবার) নগরীর কাজলশাহতে ইসকন মন্দিরে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। এই অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে অনেকের মধ্যেই অসন্তোষ দেখা দেয়। এমন সময়ে এই দুই ধর্মীয় ব্যক্তি হাসিমুখে আলিঙ্গন সম্প্রীতির বার্তা বহন করে।

মিশফাক আহমেদ মিশুর দেয়া ছবিতে সিলেট সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শামসুল আলম সেলিম মন্তব্য করেছেন,- 'এটাই তো চিরায়ত বাংলা। কিন্তু আশংকাজনক ভাবে একটি বিষয় লক্ষ্য করি প্রায় সময় যে, এমন ধরনের কোন ধর্মবিবাদ কিংবা অসহনশীল ঘটনা ঘটলেই শুরু হয়ে যায় দু'পক্ষের কাঁদা ছোড়াছুড়ি। এতো এতো প্রগতির কথা মুখে বলি (হিন্দু, মুসলিম উভয়ে) অথচ কোন একটি ঘটনা ঘটলেই সবার থলের বিড়াল বেরিয়ে যায়! কী সাংঘাতিক কুপমন্ডুকতা এবং মৌলবাদ আমরা আমাদের মনে পোষণ করি, যা তখনই স্পষ্ট হয়ে ওঠে। আসলে আমরা কেউই উদার হতে পারলামনা! কেউই ধর্মীয় উন্মাদনার বাইরে আসতে পারলাম না! সত্যিই ভাবতে অবাক লাগে!'

ফেসবুকে এই ছবিটি যুক্ত করে বন্নি চক্রবর্তী নামের আরকেজন উল্লেখ করেছেন কাজী নজরুলের কবিতার সেই বিখ্যাত পঙতি- 'মোরা এক বৃন্তে দুটি কুসুম/ হিন্দু-মুসলমান।/ মুসলিম তার নয়ন-মনি,/ হিন্দু তাহার প্রাণ ।।'

ছবি : মো. আলতাফ হোসাইন মুরাদ

আপনার মন্তব্য

আলোচিত