তুষার গায়েন

২৮ অক্টোবর, ২০১৬ ২১:৪৩

যখন শিশুকন্যা ধর্ষিত হয়, ভাষাজ্ঞান তখন যথেষ্ট নয়

শিশু ধর্ষক সাইফুল

পূজাকে নিয়ে আমি কিছু বলতে চেয়েছিলাম! কিন্তু এতদিনেও আমি কিছু বলতে পারি নি, শুধু প্রতিদিন এই বীভৎস ঘটনা নিয়ে সম্পর্কিত মানুষের সংবেদন, ক্রিয়া-প্রতিক্রিয়া দেখে গেছি। এই ঘটনার বিরুদ্ধে নিজের ঘৃণা, ক্রোধ এবং বিচারের দাবী জানাতে গেলে যে উপযুক্ত ভাষাজ্ঞান থাকা দরকার, আমি তা খুঁজে পাই নি।

একটা পাঁচ বছরের শিশু যাকে পিতা জ্ঞান করে, সেই চল্লিশোর্ধ ধর্ষক কীভাবে সেই শিশুর ভেতরে যৌনতা আবিষ্কার করতে পারে, আমি বুঝি না! সেই যৌনতা চরিতার্থ করার জন্য শিশুটির অপরিণত যোনিপথ ব্লেড দিয়ে কেটে বড় করে দু'জন দানব ১৮ ঘণ্টা ধর্ষণ করেছে।

আমি বুঝতে পারি না একটা শিশুর কর্তিত যোনিপথ বেয়ে রক্তের প্লাবন বয়ে যাচ্ছে, শিশুটা কাটা বালিহাঁসের মত আর্তনাদ করছে এবং সেটা দেখে একজন মানুষরূপী জীবের লিঙ্গ উত্থিত হতে পারছে -- কীভাবে? এবং কীভাবে? কীভাবে সেই চিৎকৃত রক্তধারার ভিতরে মানুষের মত দেখতে কোনো জীব গমন করে সুখ অনুভব করতে পারে, আমি বুঝি না! তাই আমার ভাষাজ্ঞান লোপ পেয়েছে।

শিশুটিকে নির্যাতন করে ফেলে রাখার পর ধর্ষক তার পিতা-মাতাকে নিরস্ত্র করার চেষ্টা করেছে শিশুটিকে খুঁজে বের করতে, ভণ্ড কবিরাজের দৈব গণনার মাধ্যমে মেয়েকে খুঁজে পাওয়া যাবে বলে মিথ্যা আশ্বাস দিয়েছে এবং সব চেষ্টা ব্যর্থ হলে জানিয়ে দিয়েছে অমোঘ অস্ত্র প্রয়োগের ব্যবহার! আর তা'হল সংখ্যালঘুর দেশত্যাগের হুমকি!!

ধর্ষণের অস্ত্র, ধর্মের অস্ত্র এবং পেশীর অস্ত্র মিলেমিশে একাকার। এত সহজ নয় তাই এই নিয়ে লেখা, কারণ রাষ্ট্র, প্রশাসন ও ক্ষমতা এই দুর্বৃত্তদের পোষে। ফেসবুকে এই নিয়ে প্রতিবাদ হচ্ছে ধর্ষকের বিচারের দাবীতে, স্থানীয়ভাবে মানুষেরা প্রতিবাদ করছেন, আশার কথা! কিন্তু এই নিয়ে ঢাকা এবং সারাদেশে প্রতিবাদী জমায়েত, মিছিল এবং মানববন্ধন হচ্ছে না কেন, যেভাবে তনু, খাদিজা এবং আরো আগে ইয়াসমিনের জন্য হয়েছিল? মানুষকে পথে নেমে আসতেই হবে, প্রতিটি নারকীয় কর্মকাণ্ডের জন্য। না হলে, আক্রান্ত হবে সবাই, আজ না হয় কাল!

এই ধর্ষকদের একজন ধরা পড়েছে। এর বিচার ফাঁসি ছাড়া আর কোনো কিছুই যথেষ্ট নয়! মানুষ নামের এই বীভৎস জীব আমাদের সমাজে প্রয়োজন নাই।

এই দানবের বিচারে যদি আদালত বা প্রশাসন কোনো ধরণের ব্যর্থতার পরিচয় দেয়, তাহলে বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার এবং তার শীর্ষ নির্বাহী দায়ী থাকবেন! তারাও শিশু ধর্ষণের ভাগীদার হবেন!!

  • তুষার গায়েন : কবি

আপনার মন্তব্য

আলোচিত