আলমগীর শাহরিয়ার

২৪ অক্টোবর, ২০১৮ ১৪:৫৪

আওয়ামী লীগ না করলে কি ‘মুজিব কোট’ পরা যাবে না?

বঙ্গবীর কাদের সিদ্দিকী আর আওয়ামী লীগ করেন না, কিন্তু এখনো তিনি নিজেকে বঙ্গবন্ধুর চতুর্থ সন্তান পরিচয় দিয়ে স্বস্তি পান। জন্মদাতা পিতার মত বঙ্গবন্ধুকে শ্রদ্ধা করেন এবং তিনিই প্রথম সপরিবারে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে নামা সশস্ত্র যোদ্ধা। নিয়মিত মুজিব কোট পরেন। বেশ আগেই আওয়ামী লীগ থেকে বের হয়ে কৃষক শ্রমিক জনতা লীগ নামে আলাদা দল গঠন করেছেন। নিয়মিত সরকারের তীব্র সমালোচনাও করেন। কিন্তু সরকার ও নব্য আওয়ামী বিদ্বেষী বলে কেউ তাঁর মুজিব কোট খুলে ফেলেননি।

এরকমই একজন নেতা সুলতান মনসুর। যিনি বঙ্গবন্ধুকে ভালোবেসে দুর্দিনে ছাত্রলীগ করেছেন। যখন বাংলাদেশে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ অঘোষিতভাবে নিষিদ্ধ ছিল, বঙ্গবন্ধুর খুনিরা রাষ্ট্র ক্ষমতায় প্রতিষ্ঠিত, সেই সামরিক স্বৈরাচারী শাসনামলে যার যৌবন রাজপথে বঙ্গবন্ধুর স্লোগানে মুখর ছিল তিনি সুলতান মনসুর। ছাত্রলীগের সভাপতি ছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে ছাত্রলীগের হয়ে প্রথম ডাকসুর ভিপি নির্বাচিত হন। আওয়ামী লীগ করতেন। দলের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। অনেকদিন ধরে আর দলে নেই।

আলোচিত ১/১১- সময়ের অনেক বিতর্কিত নেতারা এখন দলের গুরুত্বপূর্ণ পদে, কেউ কেউ মন্ত্রিত্ব বাগিয়ে বহাল তবিয়তে থাকলেও সুলতান মনসুরের জায়গা হয়নি। অপবাদ নিয়ে অভিমানে দূরেই থেকে গেছেন। সামাদ আজাদের মত জাতীয় নেতাদের পর সিলেট আওয়ামী লীগের রাজনীতিতে সৃষ্ট সে শূন্যতা আর পূরণ হয়নি।

সম্প্রতি 'জাতীয় ঐক্যফ্রন্ট'-এর ব্যানারে সংগঠিত সরকার বিরোধী প্লাটফর্মে সুলতান মনসুর সরব। সিলেট সফরে গেছেন আজকে ঐক্যফ্রন্টের সমাবেশে যোগ দিতে।

গতকাল সন্ধ্যায় শাহজালালের মাজার জিয়ারত শেষে ফেরার পথে সাবেক এক বহিষ্কৃত ছাত্রলীগ নেতা তাকে অপমান অপদস্থ করে পরনে থাকা মুজিব কোট খুলে নিয়েছেন। এই কোট পরার নাকি তাঁর আর অধিকার নেই। এভাবে একজন জাতীয় নেতাকে অপমান অপদস্থ করে নিজেকে সাচ্চা, নিবেদিতপ্রাণ প্রমাণ করার হীন কৌশল কোনোভাবেই মেনে নেওয়া যায় না। কোনো ধরনের রাজনৈতিক শিষ্টাচারের মধ্যেও পড়ে না।

দেশের নানা জায়গায় এরকম অতিউৎসাহীরা আখেরে আওয়ামী লীগের জন্য কাল হবেন। এদের শক্তভাবে দমন ও সাবধান করা জরুরি। এরকম জঘন্য ঘটনার প্রতিবাদ করছি। আওয়ামী লীগ না করলে কেউ বঙ্গবন্ধুকে ভালবাসতে পারবেন না- এত সংকীর্ণ জায়গা থেকে স্বাধীনতার এত বছর পরও জাতির পিতা বঙ্গবন্ধুকে যদি দেখতে হয় এটা জাতির জন্য চরম দুর্ভাগ্যের।

আপনার মন্তব্য

আলোচিত