COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

56

Confirmed Cases,
Bangladesh

06

Deaths in
Bangladesh

25

Total
Recovered

966,702

Worldwide
Cases

49,290

Deaths
Worldwide

203,535

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২০ ১১:১৯

ধর্ম প্রতিমন্ত্রীর সমালোচনার জবাব দিলেন আযহারী

বিভিন্ন ওয়াজ মাহফিলে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত শীর্ষ যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে কথা বলা, ইসলামের ভুল ব্যাখ্যা দানসহ নানা বিতর্কে আলোচিত-সমালোচিত মিজানুর রহমান আযহারী তাদের বিরুদ্ধে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর দেওয়া সমালোচনার জবাব দিয়েছেন।

‘ঘরে ঘরে আল্লামা সাঈদী দাও’, কিংবা জিহাদের জন্যে সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ রয়েছে আযহারীর বিরুদ্ধে। বিবি খাদিজাকে বিধবা, তালাকপ্রাপ্তা, ইনটেকড নয় এমন মন্তব্যের প্রতিবাদে ক্ষুব্ধ আলেমসমাজের প্রতিরোধের মুখে পড়া আযহারী ধর্ম প্রতিমন্ত্রীর সমালোচনার জবাবে বলেছেন, আমি কোন দলের এজেন্ট বা প্রোডাক্ট নই।

বুধবার রাতে নিজের ফেসবুক ভেরিফায়েড পেজে দেওয়া এক পোস্টে তিনি আরও বলেন, ভিন্নমতকে দমনের এই অপকৌশল পুরো জাতির ভাগ্যে ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে।

গত মঙ্গলবার জামালপুরে মসজিদ নির্মাণ পরিদর্শনকালে আযহারীকে ‘জামায়াতের প্রোডাক্ট’ মন্তব্য করেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, বিভিন্ন ওয়াজ-মাহফিলে আযহারীসহ কিছু ধর্মীয় বক্তা অত্যন্ত সূক্ষ্মভাবে জামায়াতের প্রচারণা চালাচ্ছেন।

এই প্রসঙ্গে দেওয়া আযহারীর ফেসবুক পোস্টটি পাঠকের জন্য হুবহু (ভুল বানানগুলো সংশোধন করে) তুলে দেওয়া হলো-

আমি কোন দলের এজেন্ট বা প্রোডাক্ট নই। আর কোন রাজনৈতিক দলের অর্থায়নে আমার শিক্ষা জীবনও কাটেনি। মিথ্যাচার যেন এদেশে মহামারিতে রূপ নিয়েছে। আর সেটা যখন প্রকাশ্যে, গণমাধ্যমে, দেশের কোন উচ্চ পদস্থ দায়িত্বশীলের মুখ থেকে প্রকাশ পায়, তখন আফসোস আর হেদায়েতের দোয়া ছাড়া আর কিছুই করার থাকে না।

নিজের চিন্তা আর মতের বিরুদ্ধে গেলেই এদেশে একটা সস্তা ট্যাগ লাগিয়ে দেয়া হয়। আর সেটা হল “জামাত শিবির”। এবার আপনি মুক্তিযোদ্ধার সন্তান হোন অথবা মনেপ্রাণে একজন প্রকৃত দেশপ্রেমিক হোন। দ্যাট ডাজেন্ট মেটার। ভিন্নমতকে দমনের এই অপকৌশল পুরো জাতির ভাগ্যে ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে।

একজন দা’ঈ ইলাল্লাহর কোন দল নাই। তিনি সকল দলের, সকল মানুষের। তাদেরকে দলীয়করণ না করে ব্যাপক ভাবে দ্বীনের খেদমতের সুযোগ করে দেওয়া উচিত। দেশের সব দলের মানুষ যেন তাদের দ্বারা আলোকিত হতে পারে সেটার পরিবেশ থাকা উচিত।

আমি সরকার বিরোধী নই। আমি অন্যায় বিরোধী। তাই, কোন অন্যায় দেখলে সে ব্যাপারে কথা বলা আমাদের নৈতিক দায়িত্ব। এবার সে অন্যায় যেই করুক না কেন, যে দলই হোক না কেন।

ব্যক্তিগতভাবে, এদেশের রাজনীতিতে আমার কোন ইন্টারেস্ট নেই। সোশ্যাল এক্টিভিটি ও দা’ওয়াহ এক্টিভিটি এদুটি কাজই হল আমার আগ্রহের মূল কেন্দ্রবিন্দু।

আমার মিশন হল এদেশে ইসলামের মধ্যমপন্থার সৌন্দর্যকে প্রমোট করা। যেটাকে আরবিতে বলে আল-ওয়াসাতিয়্যাহ। জীবন যাপনে ভারসাম্য, চিন্তায় ভারসাম্য, কাজে ভারসাম্য, এবং আচরণে ভারসাম্যপূর্ণ মুসলিম তৈরি করা।

ভিন্ন মতের ব্যাপারে আমি বরাবরের মতই শ্রদ্ধাশীল। সকল মুসলমানকে আপন ভাইয়ের মত শ্রদ্ধা করি ও ভালোবাসি। তাদের নাজাতের জন্যে মন ভরে দোয়া করি। কারো পিছু লেগে থাকা, কাদাছোড়াছোড়ি করা এবং কোন মুসলিম ভাইয়ের ব্যাপারে অন্তরে হিংসা পুষে রাখা পছন্দ করিনা। কারণ ইসলাম আমাকে এটা শিখায়নি। আর প্রিয় নবীর আদর্শও এমনটি নয়।

আমি চাই বিভিন্ন ঘরনার আলেমরা সহনশীলতার ও পারস্পরিক শ্রদ্ধাবোধের চর্চা করুক। তাদের উদারতার প্রভাব পরুক দেশের সকল শ্রেণির মানুষের মাঝে। সংকীর্ণতা আর হীনমন্যতা পরিহার করে, দ্বীনের সকল দ্বায়ীরা কুরআন সুন্নাহর সুধা বিলাতে থাকুক পুরো দেশ জুড়ে, পুরো পৃথিবী জুড়ে।

আপনার মন্তব্য

আলোচিত