নিউজ ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৫ ১৯:১৩

কলকাতায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি উন্মোচন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বঙ্গবন্ধুকে আমরা ভুলিনি। তাকে কোনোদিন ভুলবোও না। বঙ্গবন্ধু বাংলাদেশের স্রষ্টা, তাকে ভোলা যায় না। আজ শুক্রবার (৯ অক্টোবর) কলকাতায় মোম জাদুঘরে (মাদার্স ওয়াক্স মিউজিয়াম) বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মোমের প্রতিকৃতি উন্মোচন অনুষ্ঠানে বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।

মমতা ব্যানার্জী বলেন, আমরা শেখ হাসিনাকে জানাতে চাই, বঙ্গবন্ধুকে আমরা ভুলিনি। আর তাকে কোনোদিন ভুলবোও না। বঙ্গবন্ধু বাংলাদেশের স্রষ্টা, তাকে ভোলা যায় না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার জকি আহাদ, উপ-হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবালসহ কর্মকর্তারা। উপ-হাইকমিশনার এই উদ্যোগের জন্য বাংলাদেশের মানুষের তরফ থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, মুখ্যমন্ত্রী তার ভাষণে বাংলাদেশের প্রতি তার যে সম্মান এবং ভালবাসা দেখিয়েছেন, সেটা আমাদের বিরাট প্রাপ্তি।

উপ হাইকমিশনার বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ছবিসহ কিছু নিদর্শন প্রতিকৃতির সামনে রাখার প্রস্তাব দেন। এ প্রস্তাবে সম্মতি জানায় জাদুঘর কর্তৃপক্ষ।

জকি আহাদ জানান, তিনি বাংলাদেশ সরকারকে প্রস্তাব দেবেন ঢাকার বঙ্গবন্ধু জাদুঘরে যেন এই ধরনের একটি প্রতিকৃতি স্থাপন করা হয়। উপ-হাইকমিশন প্রধান কলকাতার বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর যে আবক্ষ মূর্তি আছে সেটির পূর্ণাবয়ব করার বিষয়ে দু’দেশের সরকারকে চিন্তা করার অনুরোধ জানান।

জকি আহাদ প্রতিকৃতির নির্মাতা শিল্পী সুশান্ত রায়কে অভিনন্দন জানান। তিনি বলেন, প্রতিকৃতিতে বঙ্গবন্ধুর ব্যক্তিত্ব সঠিকভাবে তুলে ধরা হয়েছে।

এছাড়া, বাংলদেশের যেসব মানুষ কলকাতা ঘুরতে আসবেন তারা যেন একবার হলেও এই জাদুঘর ঘুরে যান সে অনুরোধও করেন উপ-হাইকমিশনার।

আপনার মন্তব্য

আলোচিত