সিলেটটুডে ডেস্ক

০৯ ফেব্রুয়ারি , ২০১৬ ২০:৩৩

গণজাগরণের বর্ষপূর্তিতে লন্ডনে জেগে উঠলো একখণ্ড বাংলাদেশ

২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি সকল যুদ্ধাপরাধীর সর্বোচ্চ শাস্তির দাবি নিয়ে যে গণজোয়ারে উত্তাল হয় শাহবাগ চত্বর, তার ঢেউ সারাদেশেই শুধু নয়, ছড়িয়ে পড়ে বিশ্বের বাঙালি অধ্যুষিত প্রতিটি স্থানে। ২০১৩ সালের ৮ ফেব্রুয়ারি শাহবাগের অনুপ্রেরণায় যাত্রা শুরু করে যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চ। লন্ডনের আলতাব আলী পার্ক হয়ে উঠে সেখানকার বাঙালিদের 'প্রজন্ম চত্বর'।

গত ৫ ফেব্রুয়ারি শাহবাগসহ সারা দেশে নানা আয়োজনে পালিত হয় গণজাগরণ দিবস। ২০১৬ সালে তিন বছরের আন্দোলনের পথপরিক্রমায় চতুর্থ বছরে পদার্পণ করলো গণজাগরণ মঞ্চ।

যুক্তরাজ্যের প্রবাসী বাঙালিরা ৮ ফেব্রুয়ারি পালন করেন গণজাগরণের তৃতীয় বর্ষপূর্তি। বৃষ্টি, ঝড়ো হাওয়ার বৈরি আবহাওয়া উপেক্ষা করে মুক্তিযুদ্ধকে হৃদয়ে ধারণ করা প্রবাসী বাঙালিরা সমবেত হন আলতাব আলী পার্কে, যেখান থেকে সূচিত হয়েছিলো যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চের পথচলা।

গণজাগরণের ৩য় বর্ষপূর্তি উপলক্ষে "নির্ভয় চিত্তে মুক্তির সংগ্রামে অবিরাম", এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে গত ৮ই ফেব্রুয়ারি, সোমবার সন্ধ্যা ৬ টায় পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের শহিদ মিনারের পাদদেশে গণজাগরণের সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোক প্রজ্বলন করে যুক্তরাজ্য গণজাগরণ মঞ্চ। উপস্থিত সকলে জাগরণের গান গেয়ে মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষার বাংলাদেশের দাবিতে তারুণ্যের জেগে উঠার সেই ঐতিহাসিক দিনটিকে উদযাপন করেন। এরপর মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহিদ ও গণজাগরণের আন্দোলনে নিহত সকল সহযোদ্ধার স্মরণে, সুন্দর স্বদেশ গড়ার লক্ষ্যে তাদের আত্মত্যাগকে সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। উপস্থিত সকলের হাতে ছিলো গণজাগরণের আন্দোলনে শহিদদের ছবি সম্বলিত প্ল্যাকার্ড।

গণজাগরণের বর্ষপূর্তির এই উৎসবমুখর কর্মসূচি পরিচালনা করেন গণজাগরণ মঞ্চ যুক্তরাজ্যের মুখপাত্র অজন্তা দেব রায়। এ সময় উপস্থিত ছিলেন ব্রিটিশ মানবাধিকার কর্মী এরন নায়ার ,গণজাগরণ মঞ্চের কর্মী কামরুল হাসান তুষার,সাইফুল ইসলাম মিঠু,নাহিদ জায়গিরদার,গোলাম কবির,মেহের নিগার চৌধুরী,রাজন সরকার,শাকুর হক,মঈণ আরেফিন,তানভীর ইলিয়াস, রাশেদ বেলাল, তাজুল ইসলাম,সেলিম মাহমুদ সহ আরো অনেকে ।  

মুক্তিযুদ্ধের বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় নিয়ে সম্মিলিত জাতীয় সঙ্গীত পরিবেশন করেন উপস্থিত সকলে। জয় বাংলা ধ্বনিতে মুখরিত হয়ে উঠে আলতাব আলী পার্ক। লন্ডনের এই পার্কটি হঠাৎ যেন হয়ে উঠে একখণ্ড বাংলাদেশ। এরপর শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে গণজাগরণের বর্ষপূর্তির সমাবেশের সমাপ্তি ঘোষণা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত