মন্ট্রিয়ল (কানাডা) সংবাদদাতা

১৭ ফেব্রুয়ারি , ২০১৫ ১৭:৩৭

২১ শে ফেব্রুয়ারি মন্ট্রিয়লে অমর একুশে গ্রন্থমেলা

বাংলাদেশ থেকে "দিব্যপ্রকাশ", "আমার প্রকাশনী" সহ ১২টির উপর স্টল থাকবে গ্রন্থমেলায়।

একুশ মানে মাথা নত না করা। একুশ মানে সৃজনশীলতা। সৃজনশীলতার এক অপূর্ব দৃষ্টান্ত স্থাপনে 'আমরা মন্ট্রিয়লবাসী'র উদ্যোগে অমর একুশে গ্রন্থমেলা, মন্ট্রিয়লের সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চূড়ান্ত হয়েছে আবৃত্তিকার, শিল্পীদের লাইনআপ। ফরহাদ টিটো, আশফাক চৌধুরী, তওফিকুর রহমান রাঙা, মনিকা রশিদ, জাকিয়া জান্নাত রিতা, নাজনীন নিশা, সাফিনা করিম, উত্তম দাস, মনিরুজ্জামান, শেখর গোমেজ (টরন্টো) মাতাবেন কবিতা আবৃত্তি আসরে। শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা শুরু হবে তিনটায়। দুই গ্রুপে অর্ধশতাধিক শিশু-কিশোর অংশগ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন আয়োজকরা। এ পর্ব পরিচালনায় থাকবেন চিত্রশিল্পী আরিফুর রহমান। চিত্রাঙ্কনের বিষয় হচ্ছে বাংলাদেশ।

প্রতিযোগীদের নিজেদের পছন্দ মতো রঙ পেন্সিল সাথে করে নিয়ে আসার জন্য আহ্বান জানানো হয়েছে আয়ােজকদের পক্ষ থেকে। সরগম মিউজিক একাডেমীর তত্ত্বাবধানে ও পরিচালনায় প্রায় ৪০ জন এ প্রজন্মের শিল্পী মূল মঞ্চে উঠবেন। যা খুব সম্ভবত মন্ট্রিয়লে সর্বপ্রথম। সাংস্কৃতিক অনুষ্ঠান মাতাবেন অনুজা দত্ত, নিরোজ বড়ুয়া, মনিকা রশিদ। তবলায় থাকবেন দীপক দত্ত। একুশ নিয়ে বিশেষ সেমিনারে বক্তব্য রাখবেন ড.শোয়েব সাইন, ড.কুদরত ঈ খোদা, ড.রোমানা নাহিদ সোবহান।

বাংলাদেশ থেকে 'দিব্যপ্রকাশ', 'আমার প্রকাশনী' সহ ১২টির উপর স্টল থাকবে গ্রন্থমেলায়। আমারব্লগ ডটকম এর সৌজন্যে অনলাইন লাইভ স্ট্রিমিং, ফটোফি ও সাপ্তাহিক ভোরের আলো'র সৌজন্যে ফটোবুথ যেমন থাকবে তেমনি গ্রন্থমেলা নিয়ে তৈরি করা হবে দৃষ্টিনন্দন ভি-লগস্। শীতের পিঠা, ধূমায়িত কফি-চা গ্রন্থমেলায় নিয়ে আসবে অন্যরকম আমেজ। মন্ট্রিয়লেরই কবি সাহিত্যিকের নতুন বইয়ের মোড়ক উন্মোচন গ্রন্থমেলায় নিয়ে আসবে ভিন্নমাত্রা। গ্রন্থমেলার ব্যাপ্তি বড় হওয়ায় পার্কভিউ রিসেপশন হল পরিবর্তন করে জ্যাঁ-তালন মেট্রোর কাছে 7378 rue Lajeunesse এর বড় মিলনায়তনটিতে স্থানান্তর করা হয়েছে। যেখানে ফ্রি পার্কিং এর সুবিধা রয়েছে। এবারের গ্রন্থমেলা উপলক্ষে 'প্রবাসী একুশে পদক' এবং 'গ্রন্থমেলা পদক' প্রণয়ন করা হয়েছে। সম্ভাবনা আছে মন্ট্রিয়লে বসবাসরত এক ভাষা সৈনিকের উপস্থিতিতে গ্রন্থমেলার উদ্বোধন। তাই বলা যায়, আগামী ২১ শে ফেব্রুয়ারি শনিবার অমর একুশে গ্রন্থমেলায় এক অন্যরকম অভিজ্ঞতার সম্মুখীন হবেন আগত অতিথিবৃন্দ।

 

 

আপনার মন্তব্য

আলোচিত