এনায়েত হোসেন সোহেল, ফ্রান্স থেকে

১৮ ফেব্রুয়ারি , ২০১৬ ১১:১০

প্রবাসীদের মরদেহ সরকারী পৃষ্ঠপোষকতায় দেশে প্রেরণের দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি

প্রবাসের মাটিতে কোনো বাংলাদেশী মারা গেলে সে মরদেহ সম্পূর্ণ সরকারী পৃষ্ঠপোষকতায় দেশে প্রেরণের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।১৭ ফেব্রুয়ারি বুধবার সকালে প্যারিস-বাংলা প্রেস ক্লাবের পক্ষ থেকে ফ্রান্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় রাষ্ট্রদূতের অনুপস্থিতে স্মারকলিপি গ্রহণ করেন দূতাবাসের হেড অব চ্যেন্সরী হজরত আলী খান।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়,মহান মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের সকল ক্রান্তিলগ্নে প্রবাসী বাংলাদেশীদের অবদান উল্লেখ করার মত।বর্তমানে বিশ্বব্যাপী প্রবাসে অবস্থানরত প্রায় এক কোটি প্রবাসীরা তাদের অর্জিত আয়ের সিংহভাগই দেশে প্রেরণ করে থাকেন।যা বাংলাদেশের রেমিটেন্সে বিরাট ভূমিকা পালন করছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে,প্রবাসীরা বাংলাদেশ সরকার থেকে যে সকল মৌলিক অধিকার পাবার কথা আজ সেই সকল অধিকার থেকে একে একে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে। বর্তমানে যে সমস্যা সবচেয়ে বড় হিসেবে প্রতিয়মান হচ্ছে তা হলো কোনো প্রবাসী মৃত্যুবরণ করলে এবং যে সকল দেশ থেকে সরকারীভাবে মরদেহ প্রেরণের কোনো সুবিধা না থাকায় ঐ  মরদেহ দেশের মাটিতে প্রেরণ করা দুঃসাধ্য হয়ে পড়েছে । এ সকল মরদেহ দেশে প্রেরণ করতে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হয়।তাই এ অর্থ সংগ্রহ করতে  আবার ব্যাপক বেগ পেতে হয়। যা  একজন প্রবাসীর মরদেহের প্রতি অসম্মানজনক। অনেক সময় এ সকল অর্থ সংগ্রহ করতে  বেশ কিছুদিন দীর্ঘায়িত ও হয়। মরদেহ হিমঘরে রাখতে হয়। এতে করে ব্যয় আরো বেড়ে যায়। যা মরার উপর খাড়ার ঘায়ে রূপ নেয়।

স্মারকলিপিতে আরো বলা হয়,যেহেতু প্রতিটা দেশে বাংলাদেশ সরকারের দূতাবাস রয়েছে, সেহেতু ঐ সকল দূতাবাসে শুধু মাত্র মরদেহ প্রেরণের জন্য একটি ফান্ড তৈরি করা যেতে পারে।ফান্ডের জন্য নানা পথ ও রয়েছে বলে প্রবাসীরা মনে করে। তাই সরকারিভাবে শুধু মরদেহ প্রেরণের জন্য একটি ফান্ড তৈরি এখন প্রবাসীদের সময়ের দাবি হয়ে পড়েছে।

প্রবাসী বাংলাদেশীদের মরদেহ সরকারিভাবে বাংলাদেশে প্রেরণ করতে বর্তমান প্রবাসীবান্ধব সরকারকে মানবিক দিক বিবেচনায় নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান নেতৃবৃন্দ।

স্মারকলিপি প্রদানকালে এ সময় উপস্থিত ছিলেন প্যারিস-বাংলা প্রেস ক্লাবের সভাপতি আবু তাহির, সাধারণ সম্পাদক এনায়েত হোসেন সোহেল,সাংগঠনিক সম্পাদক লুত্ফুর রহমান বাবু,কোষাধ্যক্ষ ফেরদৌস করিম আখনজি,প্রচার সম্পাদক নয়ন মামুন ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত