সিবিএনএ টরন্টো থেকে

২৭ মার্চ, ২০১৬ ১১:০২

টরন্টোতে ‘আলোর মিছিলে’ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি

টরন্টো’র ড্যানফোর্থস্থ শহীদ মিনার প্রাঙ্গণে  ২৫ মার্চ ১৯৭১  পাকিস্তান হানাদার বাহিনীর গণহত্যা কে রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক  স্বীকৃতি দানের দাবীতে ও স্বাধীনতার মহান শহীদের প্রতি সম্মান প্রদর্শনে  "আলোর মিছিল" নামে একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বিপুল সংখ্যক প্রবাসীরা উপস্থিত হয়ে জয় বাংলা শ্লোগান আর মোমবাতি জ্বালিয়ে আলোর অনির্বাণ শিখায় মহান শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ কানাডা এবং Safeguard Human Rights Centre Canada আয়োজিত আলোর মিছিলের সভায় সভাপতিত্ব করেন এডভোকেট নাজমা কাউসার।

আয়োজকদের মধ্যে বক্তব্য রাখেন উভয় সংগঠনের সভাপতি শিক্ষাবিদ ড. মোজাম্মেল হক ও কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি অধ্যাপক ডঃ আব্দুল আউয়াল।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিভিন্ন সংগঠন ও কমিউনিটি নেতা  এডভোকেট জাহিদ আনওয়ার, প্রফেসর নাজমা বেগম, ফারহানা পল্লব, আলী আজগর খোকন, আমিন মিয়া, হাসিনা আখতার, কবি দেলোয়ার এলাহী, ফায়েজুল করিম, মামুনুর রশিদ এবং আবুল বাশার।  সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মিজানুর রহমান।  মোমবাতি সহযোগিতায় ছিলেন ফারহানা খান।  ডিজাইন, ফটোগ্রাফি ও ভিডিওচিত্র ধারণ করেন মনির বাবু ও সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানে সূচনা সঙ্গীত- পরিবেশর করেন কানাডার জনপ্রিয় কণ্ঠশিল্পী ফারহানা শান্তাসহ সমবেত শিল্পীবৃন্দ।  সাংস্কৃতিক  অনুষ্ঠান পরিবেশন করে- উদীচী শিল্পী গোষ্ঠী অব কানাডা।

ত্রিশ লক্ষাধিক শহীদ এবং দু’লক্ষাধিক নির্যাতিত মা-বোনের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং বীর মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে “জয় বাংলা” আর “জয় বঙ্গবন্ধু” শ্লোগানে মুখরিত হয়ে উঠেছিলো টরন্টোর ড্যানফোর্থস্থ শহীদ মিনার প্রাঙ্গণ। সত্য ও ন্যায়ের আলোয় অন্যায় ও অন্ধকার দূর করার অঙ্গীকার ব্যক্ত করে  সমতা ভিত্তিক, শোষণমুক্ত, সত্যিকারের গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়ার দীপ্ত শপথ নেওয়ার আহবান জানান  বক্তারা।

আপনার মন্তব্য

আলোচিত