সাহাদুল সুহেদ, স্পেন থেকে

১৬ অক্টোবর, ২০১৭ ১৬:২১

কাতালোনিয়া স্বাধীন হলে নাগরিকত্ব পাবেন অভিবাসীরা!

কাতালোনিয়া স্বাধীন হলে অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া হবে- এমন আভাস দিয়েছেন কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী নেতারা।

কাতালান প্রো ইন্ডিপেন্ডেন্স পার্টি, ইআরসি (Esquerra Republicana de Catalunya)-এর সদস্য আনা সুররা স্থানীয় সংবাদ মাধ্যম ‘এল কনফিডেনসিয়াল’ এ সাক্ষাৎকারে বলেছেন, অভিবাসী যারা সরকারী তালিকাভুক্ত হিসেবে কাতালোনিয়ায় বসবাস করছেন, স্বাধীনতা অর্জনের প্রথম দিন থেকেই কাতালান জাতীয়তা পাবার অধিকার পাবেন।

কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুইজদেমন্ত গত জানুয়ারিতে এক টেলিভিশন বিতর্কে ঐ অঞ্চলে বসবাসকারী অভিবাসীদেরকে কাতালান নাগরিকত্ব প্রদানে সমর্থন দেন। তবে প্রস্তাবিত নতুন দেশের জন্য একটি সংবিধান প্রণয়ন করা হলে সে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান।

স্পেনের অভিবাসীদের আবাসস্থল হিসেবে কাতালোনিয়া স্পেনের অন্যতম বৃহত্তম অঞ্চল। অভিবাসীর প্রায় ১৪ শতাংশ জন্মসূত্রে স্পেনের নাগরিক হিসেবে কাতালোনিয়ায় বসবাস করছেন। কাতালোনিয়ার স্বাধীনতা প্রসঙ্গে অভিবাসীদেরও রয়েছে পক্ষে বিপক্ষে প্রতিক্রিয়া, অবস্থান। কাতালোনিয়া স্বাধীন হলে লাভ ক্ষতির হিসেব নিকেশও করছেন অভিবাসীদের অনেকেই। যদিও কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট কার্লেস পুইজদেমন্ত গত ১০ অক্টোবর কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা দিয়ে তাৎক্ষণিকভাবে তা কয়েক সপ্তাহের জন্য স্থগিত করেছেন।

এই ‘কয়েক সপ্তাহ’ পরে কী ঘটবে- এনিয়েও অভিবাসীদের মাঝে বিরাজ করছে নানা জল্পনা কল্পনা।

কাতালোনিয়া সরকারের সর্বশেষ জরিপ (২০১৬) অনুযায়ী  কাতালোনিয়ায় ১০ লাখ ২৩ হাজার অভিবাসী রয়েছেন। বাংলাদেশি অভিবাসীর সংখ্যা ৬ হাজার ৩৮ জন, যা কাতালোনিয়ার মোট অভিবাসীর ০.৫৯ শতাংশ। কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে বিপক্ষের সমাবেশে অভিবাসীদের ব্যাপক অংশগ্রহণ লক্ষ্য করা গেছে।

কাতালোনিয়ার ডেপুটি গভর্নর ওরিয়ল খুনকুয়েরাস সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, জাতিগত আন্দোলনে অভিবাসীদের সম্পৃক্ততা করা হচ্ছে। আমরা মুক্তমনা ও সমন্বিত সমাজ গড়তে চাই।

স্পেন থেকে কাতালোনিয়া পৃথক হলে অভিবাসীদের নাগরিকত্ব প্রদান করা হবে বলে স্বাধীনতাকামীরা অভিবাসীদের ১ অক্টোবরের ভোট প্রদানে উদ্বুদ্ধ করেছেন বলেও অভিযোগ আছে।

কাতালোনিয়া স্বাধীন হলে অভিবাসীদের উপর বিভিন্ন প্রভাব পড়বে বলে মনে করছেন কাতালোনিয়ার অভিবাসীরাও।

১৫ বছর আগে পেরু থেকে বাবা মায়ের সাথে এসেছিলেন এডু অর্থিজ। তিনি স্পেনের নাগরিকত্বও গ্রহণ করেছেন। কাতালোনিয়ার স্বাধীনতা প্রসঙ্গে তিনি বলেন, কাতালোনিয়ার স্বতন্ত্র ভাষা, সংস্কৃতি, ইতিহাস রয়েছে। কাতালোনিয়ার অধিবাসীরা জাতি হিসেবেও স্বীকৃত। স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পাবার যোগ্যতা রয়েছে। তিনি কাতালোনিয়ার স্বাধীনতা প্রত্যাশা করেন।

সম্প্রতি স্পেনের নাগরিকত্ব পাওয়া বাংলাদেশি অভিবাসী আব্দুল বাছিত কয়ছর গত ১ অক্টোবর কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নের গণভোটে অংশ নিতে গিয়েছিলেন। কিন্তু পুলিশি বাধায় ভোট প্রদান করতে পারেননি। তিনি বলেন, কাতালোনিয়া স্বাধীন হলে এবং ইউরোপিয়ান ইউনিয়নের সমর্থন পেলে এখানকার অভিবাসীরা অনেক ভালো জীবন যাপন করতে পারবেন।

কাতালোনিয়ার উত্তর-পূর্ব প্রদেশ অঞ্চল জিরোনার এসতারতিতে বাস করছেন বাংলাদেশি অভিবাসী বনি হায়দার মান্না। তিনি কাতালোনিয়ায় ১৫ বছর ধরে বসবাস করছেন। কাতালোনিয়া প্রেসিডেন্টের স্বাধীনতা ঘোষণা এবং পরে তা কয়েক সপ্তাহের জন্য স্থগিত করাকে প্রেসিডেন্টের রাজনৈতিক দূরদর্শিতা উল্লেখ করে তিনি বলেন, কেন্দ্রীয় সরকার আর ইউরোপিয়ান ইউনিয়নের মতিগতি পর্যবেক্ষণ এবং তাদের সাথে আলোচনা করে কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করা হতে পারে। আর সেটা হলে রাজনৈতিক, অর্থনৈতিকভাবে সাময়িক সমস্যায় পড়বে কাতালোনিয়া। তবে তিনি মনে করেন, স্বাধীন হলে কয়েক বছরের মধ্যেই কাতালোনিয়া সেই সমস্যাগুলো থেকে উৎরে যাবে।

অখণ্ড স্পেনের জন্যও অভিবাসী বাংলাদেশিদের অবস্থান লক্ষ্য করা গেছে। স্পেন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি বার্সেলোনায় ১০ বছর ধরে বাস করছেন। বার্সেলোনায় তাঁর ব্যবসাও রয়েছে। তিনি বলেন, কাতালোনিয়ার স্বাধীনতা প্রসঙ্গ জোরদার হতেই ব্যাংকসহ কয়েকটি বড় বড় কোম্পানি তাদের সদরদপ্তর ও নিবন্ধিত অফিস বার্সেলোনা থেকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। স্বভাবতই তার প্রভাব পড়বে আমাদের উপর। স্পেন থেকে কাতালোনিয়া পৃথক হবে, সেটা আমি চাই না। আমরা পুরো স্পেনে একই পরিবারভুক্ত হয়েই থাকতে চাই। মাদ্রিদের সাথে নিজেদের স্বার্থ নিয়ে আলোচনা করে সমঝোতায় পৌঁছলেই বরং কাতালোনিয়া লাভবান হবে বলে তিনি মনে করেন।

অখণ্ড স্পেনের পক্ষে বার্সেলোনায় সমাবেশে অংশগ্রহণ করেছেন বাংলাদেশি অভিবাসী শফিকুর রহমান, যিনি ৫ বছর হয় স্পেনের নাগরিকত্ব গ্রহণ করেছেন। তিনি বলেন, কাতালোনিয়া স্বাধীন হলে আমাদের অভিবাসীদের অনেক সমস্যা হবে। ব্যবসা বাণিজ্যে ধ্বস নামবে। বেকারত্বের সংখ্যা বাড়বে। আমরা যারা ইতোমধ্যে স্পেনের পাসপোর্ট গ্রহণ করেছি, তাদেরও সমস্যা বাড়বে। কাতালোনিয়া স্পেনের অন্তর্ভুক্ত থাকলেই অভিবাসীদের সুবিধা হবে বেশি।

কাতালোনিয়া স্বাধীন হলে লা লিগায় আর খেলতে পারবে না বিশ্বের অন্যতম দামী ক্লাব বার্সেলোনা ফুটবল ক্লাব। বার্সেলোনার খোয়াকিন কোস্টায় বসবাসরত মুজিবুর রহমান বলেন, লা লিগায় বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের এল ক্লাসিকো থেকে বঞ্চিত হবে বিশ্বের ফুটবলপ্রেমিরা। কেন বার্সেলোনা স্পেন থেকে পৃথক হবে!

স্পেনের বিত্তশালী অঞ্চল  কাতালোনিয়া। জনসংখ্যা ৭ দশমিক ৫ মিলিয়ন। অঞ্চলটির নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। স্পেনের অর্থনীতির চাকাকে সচল রাখতে কাতালোনিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। স্পেনের মোট জিডিপির ২০ শতাংশই আসে এ অঞ্চল থেকে। গত পাঁচ বছর ধরেই অঞ্চলটির স্বাধীনতার কথা উঠছে। তবে ২০১৫ সালে কাতালোনিয়ার প্রাদেশিক পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান সেখানকার স্বাধীনতাকামীরা। নির্বাচনের ওই ফলের মধ্য দিয়ে স্পেন থেকে পৃথক হয়ে নতুন রাষ্ট্র গঠনের পথে এক ধাপ এগিয়ে যায় কাতালোনিয়া।

গত ১ অক্টোবর স্পেনের কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ায় স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হয়। কাতালান কর্মকর্তারা জানিয়েছেন, ৪২ দশমিক তিন শতাংশ ভোট পড়েছে এবং ভোটারদের ৯০ শতাংশ স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন। পুলিশ গণভোটপন্থিদের প্রতিরোধ দমনে লাঠিচার্জের  পাশাপাশি রাবার বুলেটও নিক্ষেপ করে।

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সহিংসতায় ১২ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন এবং তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। গত ১০ অক্টোবর কাতালোনিয়া পার্লামেন্টে স্বাধীনতা ঘোষণা করলেও সেটা কয়েক সপ্তাহের জন্য স্থগিত করেন কাতালোনিয়ার  প্রেসিডেন্ট কার্লেস পুইজদেমন্ত। স্পেনের প্রেসিডেন্ট মারিয়ানো রাখোই কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা দেয়া হলে স্পেনের সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করার মাধ্যমে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নেয়ার হুমকি দিয়ে আসছেন।

আপনার মন্তব্য

আলোচিত