সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:৪৮

নিউ ইয়র্কে বাংলাবাজার জামে মসজিদকে ৬ তলা করার সিদ্ধান্ত

নিউ ইয়র্কে বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদকে ৬ তলা করার সিদ্ধান্ত হয়েছে। মসজিদের বর্তমান অবকাঠামো ভেঙ্গে সম্পূর্ণ নতুন আঙ্গিকে ৬ তলা মসজিদ ভবন তৈরি করা হবে।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) বাদ জুমা অনুষ্ঠিত মসজিদের সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব গিয়াস উদ্দিনের সভাপতিত্বে এবং কমিটির সহসাধারণ সম্পাদক মোতাশিম বিল্লাহ হোসেন তুষারের পরিচালনায় এ সাধারণ সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক লালন আহমেদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মসজিদের খতিব মাওলানা আবুল কাশেম এয়াহইয়া, উপদেষ্টা ইফতেখার সিরাজ, আফতাব আলী, খলিলুর রহমান মাস্টার, সিপিএ আহাদ আলী, মসজিদের সহসভাপতি ইলিয়াস আলী ও মো. এমদাদ, কোষাধ্যক্ষ ইকবাল হোসেন, সহকোষাধ্যক্ষ শাহ আলম, কার্যকরী সদস্য মো. বখতিয়ার রহমান খোকন, মো. আহসান রাসুল নাসির, ওয়ালিউর রহমান, শামিম উদ্দিন, মিজানুর রহমান, মোহাম্মদ শাহজাহান, সদস্য এডভোকেট হেমায়েত, হারুন ভুঁইয়া প্রমুখ।

সভায় বাংলাবাজার জামে মসজিদের বর্তমান অবকাঠামো ভেঙ্গে সম্পূর্ণ নতুন আঙ্গিকে ৬ তলা ভবন করার সিদ্ধান্ত হয়। এজন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয় প্রায় ৪ মিলিয়ন ডলার। সভায় মসজিদ ভবন প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষে ফান্ডরেজিং কমিটি ও ভবন নির্মাণ উপকমিটি গঠন করা হয়।

৭ সদস্য বিশিষ্ট ফান্ডরেজিং কমিটির আহ্বায়ক করা হয়েছে মো. আহসান রাসুল নাসিরকে এবং ভবন নির্মাণ কমিটির আহ্বায়ক করা হয়েছে ইফতেখার সিরাজকে। কার্যকরী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে এই দুই কমিটির সদস্য থাকবেন।

সাধারণ সভায় মসজিদের গঠনতন্ত্র সংশোধন করে কার্যকরী কমিটির মেয়াদ ২ বছর থেকে ৫ বছরে উন্নীত করারও সর্বসম্মত সিদ্ধান্ত হয়। এ সময় সুষ্ঠুভাবে নতুন মসজিদ ভবন তৈরির জন্য সকলের দোয়া ও সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

সাধারণ সভায় সভাপতি আলহাজ্ব গিয়াস উদ্দিন মসজিদ প্রতিষ্ঠার প্রেক্ষাপট তুলে ধরে বলেন, সকলের সহযোগিতায় মসজিদটি ব্যাংক ঋণ মুক্ত হলেও কর্জে হাসানামুক্ত তথা সম্পূর্ণ ঋণমুক্ত হতে আরো প্রায় ১ লাখ ৫০ হাজার ডলার প্রয়োজন।

তিনি বলেন, বর্তমানে এ মসজিদে জুমার নামাজে দুটি পৃথক জামাত অনুষ্ঠিত হয়। তার পরও স্থান সংকুলান না হওয়ায় মুসল্লিদের বাইরে জুমার নামাজ আদায় করতে হয়। সম্প্রতি সিটি বিল্ডিং ডিপার্টমেন্টও মসজিদ ভবন পুনর্নির্মাণের জরুরী নির্দেশনা দিয়েছে। এমতাবস্থায় ক্রমবর্ধমান মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে মসজিদটিকে আরও বৃহৎ পরিসরে গড়ে তোলা জরুরী হয়ে পড়েছে। এজন্য সকলের পরামর্শ ও সার্বিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

উল্লেখ্য, ব্রঙ্কসে বাঙালিদের অন্যতম ব্যবসা কেন্দ্র স্টারলিং-বাংলাবাজার এলাকায় কোন মসজিদ না থাকায় ২০১২ সালের ১৪ ডিসেম্বর ভাড়া বাড়িতে বাংলাবাজার জামে মসজিদের যাত্রা শুরু হয়। পরের বছরের মাঝামাঝি ৫ লাখ ১০ হাজার ডলার মূল্যে মসজিদের নিজস্ব ভবন ক্রয় করা হয়। নিজস্ব এ ভবনের ক্লোজিং সম্পন্ন হয় ২০১৩ সালের ৯ আগস্ট।

মসজিদের জন্য আর্থিক সহযোগিতা করার জন্য প্রবাসীদের নিকট বিনীত অনুরোধ জানানো হয়।

মসজিদে সাহায্য পাঠাবার ঠিকানা: বাংলাবাজার জামে মসজিদ ইনক্ ১৩৫১, ওডেল স্ট্রিট, ব্রঙ্কস, নিউইয়র্ক-১০৪৬২, ফোন: ৩৪৭-২৯৩-৫৮৫৮।
বাংলাবাজার জামে মসজিদ ইনক, চেজ ব্যাংক: হিসাব নং: ১৭৮ ৭৩২ ২৯০৬, রাউটিং নং: ০২১০০০০২১, চেজ জেটি মরগেন চেজ ব্যাংক এন.এ।

আপনার মন্তব্য

আলোচিত