সিলেটটুডে ডেস্ক

২৭ নভেম্বর, ২০১৮ ১৬:০০

ফ্রান্সে উদীচীর সুবর্ণ জয়ন্তী উদযাপন

'আঁধার বৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো' এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ফ্রান্স উদীচী সংসদ পালন করলো সুবর্ণ জয়ন্তী উৎসব।

রোববার (২৫ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ফ্রান্স উদীচী পরিচালিত ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র’ মিলনায়তনে অনুষ্ঠিত এই সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সের উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে, উবারভিলিয়ে মেরীর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক কার্লোস সামেদু ও ইউনেস্কো সদর দপ্তরের প্রাক্তন নৃতত্ত্ববিদ জিং ওয়াং।

এছাড়া আরও উপস্থিত ছিলেন ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র’র পরামর্শক পর্ষদের সদস্য ও চলচ্চিত্র নির্মাতা আমিরুল আরহাম, এবং ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র’র পরামর্শক পর্ষদের সদস্য ও সাংস্কৃতিককর্মী হাসনাত জাহান, চারণ সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখার সদস্য জুয়েল দাশ রায় লেনিন, অক্ষর এর মোহাম্মদ গোলাম মোর্শেদ।

সংগঠনের সভাপতি কিরন্ময় মণ্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী দুলালের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ফ্রান্স উদীচীর দপ্তর সম্পাদক শুভাশীষ রায় শুভ।

অনুষ্ঠানে বিদেশী অতিথিরা বাংলাদেশ ভ্রমণের বর্ণনা করতে গিয়ে বলেন, বাংলাদেশের মানুষের অতিথিপরায়ণতা সাংস্কৃতিকপ্রেমে তাঁরা মুগ্ধ। তাঁরা ভিডিও প্রোজেক্টরের মাধ্যমে বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে ভ্রমণের বর্ণনা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে উদীচী গঠনে সংগ্রামী ভূমিকা পালনের জন্য ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মণ্ডলকে সম্মাননা স্মারক প্রদান করেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্র-ছাত্রী এবং উদীচী ফ্রান্স সংসদের সকল শিল্পীকর্মী সমন্বিতভাবে বাংলাদেশের জাতীয় সংগীত, ফ্রান্সের জাতীয় সংগীত এবং দলীয় সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানের মঞ্চ নির্মাণ ও সাজসজ্জায় ভূমিকা পালন করেন শাখাওয়াত হোসেন হাওলাদার, দুলাল চন্দ মিশেল, শুভাশীষ রায় শুভ, টুইঙ্কেল বিশ্বাস, বৃষ্টি মণ্ডল, সান্তনু দেবী, শিশু শিল্পী মেত্তা বড়ুয়া, মেহেদী হাসান, প্রদীপ কুমার বড়ুয়া টিপু।

আপ্যায়ন সহায়তায় ছিলেন রোজী মজুমদার, শম্পা বড়ুয়া, রুমানা আফরোজ, সলিমুল্লাহ সিদ্দিকী রানা, পলাশ বড়ুয়া, টুইঙ্কেল বিশ্বাস, বৃষ্টি মণ্ডল, পঙ্কজ কান্তী দে প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত