এনায়েত হোসেন সোহেল,প্যারিস

০১ অক্টোবর, ২০১৫ ২২:১০

ইউনেস্কোতে বাংলাদেশ নিয়ে চিত্র প্রদর্শনী

ফ্রান্সে অবস্থিত ইউনেস্কো সদর দফতরের  মিরো হলে বাংলাদেশের বর্তমান জলবায়ু,সামাজিকতা ও সংস্কৃতি নিয়ে চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে । গত সোমবার দুপুর সাড়ে ১২টা থেকে  বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ইউনেস্কোর যৌথ এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে বাংলাদেশের খ্যাতনামা ৩০জন চিত্রশিল্পীর চিত্রকর্ম স্থান পায়।

 চিত্রকর্ম প্রদর্শনের শুরুতে বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের সিনিয়র কর্মকর্তা ফারহানা হোসাইনের   প্রাণবন্ত উপস্থাপনায় উদ্বোধনী বক্তব্য রাখেন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম। অনুষ্ঠানে এ সময় বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খ্যাতনামা চিত্রশিল্পী শাহাবুদ্দীন,চিত্রশিল্পী রফিকুন্নবী,মোহাম্মদ মনিরুজ্জামান,বিশিষ্ট মুখাভিনেতা পার্থ প্রতিম মজুমদার,চিত্রশিল্পী শাহাদাৎ হোসেইনসহ প্যারিসের বাংলাদেশী কমিউনিটির গুণীজনেরা।

প্রদর্শনীতে এ সময় বাংলাদেশের জনপ্রিয় শিল্পীদের আঁকা চিত্রকর্ম  ঘুরে দেখেন দেশ বিদেশের খ্যাতনামা শিল্পী,সাহিত্যিক,বিভিন্ন দেশের কূটনীতিবিদ,রাষ্ট্রদূত ও দূতাবাস কর্মকর্তাগন। বাংলাদেশের জীবন ও সামাজিক উপজীব্যকে কেন্দ্র করে আঁকা ছবিগুলো আগত অতিথিদের  ব্যাপক নজর কাড়ে।

 চিত্রশিল্পীরা তাদের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, চিরায়ত সৌন্দর্যের লীলাভূমি আমাদের বাংলাদেশ। এ দেশের ভুদৃশ্য শিল্পীর তুলির আঁচড়ে ভিন্ন রূপ পেয়েছে। তাই বাংলাদেশের ভূ-প্রকৃতি ও জনমানবের নিত্য সংগ্রামের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে প্রদর্শনীতে।

 বাংলাদেশকে ইউনেস্কোর এ প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দেয়ার জন্য মূলত এ আয়োজন।প্রদর্শনী শেষে ফ্রান্সের উদীচী শিল্পী গোষ্ঠী দেশীয় সঙ্গীত পরিবেশন করেন।

আপনার মন্তব্য

আলোচিত