সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৫ ১২:৪৪

সিরিয়ার ভবিষ্যৎ ঠিক করবে সেদেশের নাগরিকরা, বিশ্বনেতাদের বিরল ঐক্য

সিরিয়ায় চলমান সংকট নিরসনে সর্বসম্মতভাবে একটি শান্তি প্রস্তাব গ্রহণ করেছেন বিশ্বনেতারা। এই বিষয়ে জানুয়ারীতে উভয়পক্ষকে নিয়ে শান্তি আলোচনা শুরু হবে। তবে এই শান্তি প্রক্রিয়ায় ইসলামিক স্টেট বা তাদের সহযোগী কোন দল অংশ নিতে পারবে না। খবর বিবিসির।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অনুমোদিত ওই প্রস্তাবে বলা হয়েছে, সিরিয়ার ভবিষ্যৎ প্রশ্নে সেদেশের নাগরিকরাই সিদ্ধান্ত নেবেন। তাই জাতিসংঘের তত্ত্বাবধানে আগামী ১৮ মাসের মধ্যে একটি মুক্ত এবং নিরপেক্ষ নির্বাচন হবে।

সিরিয়ার সাধারণ নাগরিকদের উপর হামলা বন্ধ করতে সব পক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে এই প্রস্তাবে।

আগামী আঠারো মাসের মধ্যে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি নিরপেক্ষ নির্বাচন হবে, যার মাধ্যমে সেদেশের জনগণই তাদের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স চায় আসাদ ক্ষমতা থেকে সরে দাঁড়াক। তাদের বক্তব্য দেশকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা হারিয়েছেন আসাদ।

কিন্তু রাশিয়া এবং চীন আলোচনায় আসাদের ক্ষমতা থেকে সরে যাওয়া বিষয়ক কোনো শর্ত মানতে নারাজ।

তবে শুক্রবার গৃহীত প্রস্তাবে আসাদের ভবিষ্যতের বিষয়ে কোনোকিছু উল্লেখ করা হয়নি।

আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মন্তব্য করেছেন, এই প্রস্তাব কার্যকর হলে সন্ত্রাসীরা আর সুযোগ নিতে পারবে না এবং রাজনৈতিকভাবেই সিরিয়ায় পরিবর্তন হবে।

সিরিয়ান প্রেসিডেন্ট বাশার আল আসাদের একজন মুখপাত্র জানিয়েছেন, এ সপ্তাহের মধ্যেই তার সরকার শান্তি আলোচনায় অংশ নিতে প্রস্তুতি নেবে। কিন্তু বিরোধী দলের পক্ষে কে সরকারের সঙ্গে আলোচনায় আসবে, সেটি তারা আগে জানতে চায়।

আপনার মন্তব্য

আলোচিত