ওয়েব ডেস্ক

১৬ জানুয়ারি, ২০১৬ ১৬:০৭

নারীদের জন্যে উন্মুক্ত হচ্ছে পরশুরাম মন্দির

ভারতের কেরালার সবরিমালা মন্দিরে নারীদের প্রবেশের অনুমতি নিয়ে আইনি লড়াই চলমান থাকলেও উত্তরখণ্ডের বিখ্যাত পরশুরাম মন্দির কর্তৃপক্ষ তাদের ৪০০ বছরের প্রথা ভেঙে নারী ও দলিত সম্প্রদায়ের মানুষের জন্য মন্দিরটি উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
 
পরশুরাম মন্দিরের ব্যবস্থাপনা কমিটি ঘোষণা করেছে, ভবিষ্যতে সবাইকেই এই মন্দিরের ভেতরে ঢুকতে দেওয়া হবে।
 
এছাড়া মন্দিরটিতে পশু বলিদানের প্রথাও বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ব্যবস্থাপনা কমিটি।
 
মন্দিরের ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান জওহর সিং চৌহানকে উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, 'সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার লক্ষ্যেই' এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
জওহর সিং চৌহান বলেন, 'এই অঞ্চল উন্নতির পথে রয়েছে। আমাদের স্বাক্ষরতার হার বেড়েছে এবং লোকজন চায় দৃশ্যপটের পরিবর্তন হোক।'
 
গত কয়েকমাসে এই অঞ্চলের দলিত সম্প্রদায়ের মানুষ পরশুরাম মন্দিরের বৈষম্যমূলক প্রথার সমালোচনা করে ও নিন্দা জানিয়ে বেশ কয়েকবার বিক্ষোভ করে। এই অবস্থায় মন্দির ব্যবস্থাপনার কমিটির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দলিত সম্প্রদায়ের মানুষ।
 
দলিত সম্প্রদায়ের নেতা দৌলত কুনওয়ার বলেন, 'এই কারণে আমরা গত ১৩ বছর ধরে লড়ছি। এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। একই সঙ্গে আমরা আবেদন করছি যাতে এই এলাকা অন্য মন্দিরগুলোর ব্যবস্থাপনা কমিটিও পরশুরাম মন্দিরের ব্যবস্থাপনা কমিটির পদক্ষেপ অনুসরণ করে।'

আপনার মন্তব্য

আলোচিত