সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

ইন্টারন্যাশনাল ডেস্ক

০৩ ফেব্রুয়ারী, ২০১৬ ০৯:৫৪

যৌন সংসর্গেও ছড়াচ্ছে জিকা ভাইরাস

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মত জিকা ভাইরাসে সংক্রমণের ঘটনা ঘটেছে। তবে, মশার মাধ্যমে এই ভাইরাসের সংক্রমণ বলা হলেও এটি ঘটেছে যৌন সংসর্গে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ বলছে, তারা দেশটিতে প্রথমবারের মতো স্থানীয়ভাবে জিকা ভাইরাসের সংক্রমণের ঘটনা পেয়েছেন।

জিকা ভাইরাস সাধারণত মশার মাধ্যমে ছড়ায়। তবে, বিরল একটি ঘটনা হিসেবে যৌন সংসর্গের মাধ্যমে এই রোগটি ছড়ানোর খবর পাওয়া যাচ্ছে।

আক্রান্ত রোগীটি বিদেশ ভ্রমণ না করলেও যুক্তরাষ্ট্রের বাইরে থেকে জিকা ভাইরাসে আক্রান্ত হয়ে এসেছেন এমন একজনের সঙ্গে যৌন সম্পর্ক করেছেন।

সংক্রমণের এই সংবাদটি নিশ্চিত করেছে দেশটির রোগ নিয়ন্ত্রণ সংস্থা, সিডিসি।

আক্রান্ত ব্যক্তি জিকা ভাইরাসের প্রাদুর্ভাব রয়েছে এমন কোনো এলাকায় ভ্রমণ করেননি। তবে, তার সঙ্গী সম্প্রতি ভেনিজুয়েলা থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।

দক্ষিণ আমেরিকায় হাজার-হাজার শিশু অপরিপক্ব মস্তিষ্ক নিয়ে জন্ম নেয়ার কারণ হিসেবে মশাবাহিত জিকা ভাইরাসকে দায়ী করা হচ্ছে।

সিডিসির কর্মকর্তা ড. এ্যান শুকেট বলেছেন, বিদেশ ভ্রমণ না করেও এই প্রথম মার্কিন কোনো ব্যক্তি জিকা ভাইরাসে আক্রান্ত হলেন।

তিনি বলেন, 'যুক্তরাষ্ট্রের এই এলাকায় মশার কোনো সমস্যা নেই। সুতরাং আমাদের তথ্য যৌন সংসর্গের মাধ্যমেই সংক্রমণের দিকে ইঙ্গিত করছে।'

তিনি আরও বলেন, সাধারণত জিকা ভাইরাসে তেমন কোনো উপসর্গ দেখা না গেলেও গর্ভধারিনী মায়েদের ক্ষেত্রে এটি মারাত্মক জন্মগত ত্রুটি তৈরি করতে পারে। সৌভাগ্য হচ্ছে যে, এই ক্ষেত্রে গর্ভধারণের কোনো বিষয় নেই।'

এর আগে বিদেশফেরতদের মধ্যে জিকা ভাইরাস পাওয়া গেলেও এই প্রথম যুক্তরাষ্ট্রের ভূ-খণ্ডেই জিকা সংক্রমণের ঘটনা ঘটল।

তবে, যৌন সম্পর্কের মাধ্যমে জিকা সংক্রমণের এটিই প্রথম ঘটনা নয়, ২০১৩ সালে এ ধরনের আরেকটি সংক্রমণ ঘটেছিল বলে উল্লেখ করছে সিডিসি।

জিকা ভাইরাসটি সম্প্রতি পুরো আমেরিকা মহাদেশজুড়ে ছড়িয়ে পড়ছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে ঘিরে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

আতঙ্কে গাড়ির নাম পাল্টে দিল টাটা
এদিকে, জিকা ভাইরাসের বিস্তার নিয়ে পৃথিবীব্যাপী উদ্বেগ ছড়িয়ে পড়ার পর ভারতীয় গাড়ি নির্মাতা কোম্পানি টাটা তাদের নতুন গাড়ির নাম বদলে দিয়েছে।

টাটা যে নতুন গাড়ি বাজারে আনতে যাচ্ছিল, তার নাম ছিল 'জিপ্পি কার' - সংক্ষেপে 'জিকা'।

'জিকা'র বিজ্ঞাপনে মডেল হয়েছেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। কিন্তু, জিকা যেহেতু এখন একটি ক্ষতিকর ভাইরাসের নাম হিসেবে দুনিয়াজোড়া পরিচিতি পেয়ে গেছে তাই টাটা এই নাম বদলে দেবার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবারই দিল্লিতে এক মোটর শোতে এই নতুন গাড়ি প্রথম জনসমক্ষে প্রদর্শিত হবে। এর গায়ে অবশ্য জিকা নামটিই থাকবে। কিন্তু, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এর একটি নতুন নাম জানানো হবে, বলছে টাটা।

পৃথিবীর ২০টি দেশে এখন মশাবাহিত জিকা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়েছে। এই ভাইরাসে কোনো গর্ভবতী মহিলা আক্রান্ত হলে তার সন্তান অস্বাভাবিক ছোট মস্তিষ্ক নিয়ে জন্মাতে পারে।

জিকা মোকাবিলা করার মতো কোনো টিকা বা ওষুধ এখনো আবিষ্কৃত হয়নি।

টাটা মোটরস তাদের ন্যানো গাড়ির জন্য সুপরিচিত। তবে, তারা জাগুয়ার এবং ল্যান্ড রোভার ব্র্যান্ডেরও মালিক।

সূত্র: বিবিসি ।

আপনার মন্তব্য

আলোচিত