সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০১৬ ১০:৫৯

যুক্তরাষ্ট্রে টর্নেডোর হানা, ৩ জনের মৃত্যু

নিউ অর্লিন্সে বিধ্বস্ত একটি পানির টাওয়ার। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য লুইজিয়ানা ও মিসিসিপিতে বেশ কয়েকটি টর্নেডোর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ অন্তত তিনজনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার টর্নেডোর তাণ্ডবে আরো অন্ততপক্ষে ৩০ জন আহত হওয়া ছাড়াও ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস এবং একটি পানির টাওয়ার বিধ্বস্ত হয়েছে।

নিউ অর্লিন্স শহর থেকে ১০০ কিলোমিটার পশ্চিমে মিসিসিপি নদী তীরবর্তী কনভেন্টের সুগার হিল আরভি পার্ক আবাসিক এলাকায় অন্ততপক্ষে দুইজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি বহু মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন সেন্ট জেমস প্যারিশের শেরিফ উয়িলি মার্টিন জুনিয়র।

মার্টিনের বরাতে স্থানীয় অ্যাডভোকেট সংবাদপত্র জানিয়েছে, ঝড়ে পার্কের ১৬০টি মোবাইল হোমের অধিকাংশকেই মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে। তবে এখানে মোট কতজন আহত হয়েছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

লুইজিয়ানার অ্যাকাডিয়ান অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, আরভি পার্ক এলাকা থেকে আহত ২৮ জনকে এবং অ্যাসামশন প্যারিশ থেকে আরো তিনজনকে হাসপাতালে নিয়ে গেছেন তারা।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ মিসিসিপির হেনলেফিল্ড টাউনে একটি মোবাইল হোম ধ্বংস হয়ে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে মঙ্গলবার সন্ধ্যায় আরো ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছিল।

জাতীয় আবহাওয়া বিভাগের নিউ অর্লিন্স দপ্তরের আবহাওয়াবিদ মাইক এফারসন জানিয়েছেন, মঙ্গলবার বিকেলে ওই এলাকায় সক্রিয় আরো ডজনখানেক টর্নেডোর ওপর নজর রাখছিল আবহাওয়া কর্মকর্তারা।

লুইজিয়ানার প্রধান বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানি এন্টার্জি লুইজিয়ানা জানিয়েছে, তাদের প্রায় ৩১ হাজার গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন।

অ্যাসামশন প্যারিসে টর্নেডোর আঘাতে একটি পানির টাওয়ার বিধ্বস্ত ও বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন অ্যাসামশন প্যারিস শেরিফ দপ্তরের ডেপুটি রবার্ট মার্টিন।

মিসিসিপির উপকূলীয় এলাকায় টর্নেডোতে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি গলফ বলের আকারের শিলাবৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ঝড়ে ক্ষতিগ্রস্ত হতে পারে এমন এলাকাগুলোতে আগাম জরুরি অবস্থা জারি করেছেন মিসিসিপির গভর্নর ফিল ব্রায়ান।

বুধবার সকালে অ্যালাবামায় টর্নেডো ও শিলাবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আপনার মন্তব্য

আলোচিত