সিলেটটুডে ডেস্ক

২২ মার্চ, ২০১৬ ১৬:৩২

প্যারিস হামলার সন্দেহভাজন গ্রেপ্তারের চারদিনের মাথায় ব্রাসেলসে হামলা, নিহত ১৩

প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালাহ আব্দেস্লামকে ব্রাসেলসে গ্রেপ্তার করার চার দিনের মাথায় বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি বিমানবন্দর ও মেট্রো স্টেশনে বিস্ফোরণে অন্তত ১৩ জন নিহত হয়েছে।  

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়,  স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টার দিকে ব্রাসেলসের ইয়াভেনতেম বিমানবন্দরের বহির্গমন এলাকা জোড়া বিস্ফেরণে লণ্ডভণ্ড হয়ে যায়। এর ঘণ্টাখানেক পর ইউরোপীয় ইয়নিয়নের দপ্তরের কাছে মালবিক মেট্রো স্টেশনে বিস্ফোরণ ঘটে।

সকালে এ ঘটনার পরপরই জাভেনতেম বিমানবন্দর থেকে সবাইকে সরিয়ে নিয়ে ফ্লাইট ওঠানামাও বন্ধ করে দেওয়া হয়। মেট্রো রেলও বন্ধ হয়ে যায়।  

স্থানীয় সংবাদমাধ্যমগুলো আত্মঘাতী হামলার সন্দেহের কথা বললেও সরকারের পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য আসেনি বলে  বিবিসির প্রতিবেদনে জানানো হয়।

বেলজা নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সকাল ৮টার দিকে একটি এয়ারলাইন্সের চেক-ইন ডেস্কের কাছে ওই জোড়া বিস্ফোরণের আগে আরবি ভাষায় চিৎকার ও গুলির শব্দ শোনা যায়।

বিস্ফোরণের পর আতঙ্কিত লোকজনের ছুটোছুটি শুরু হয় পুরো বিমানবন্দরে। সামাজিক  যোগাযোগের মাধ্যমে আসা ছবিতে টার্মিনাল ভবন থেকে ধোঁয়া বের হতে এবং বিস্ফোরণের ধাক্কায় ভাঙা জানালা দেখা যায়।

ঘটনাস্থলে থাকা ‍স্কাই নিউজের সাংবাদিক অ্যালেক্স রোজি বলেন, “ভবনটি নড়ছিল আমি টের পাচ্ছিলাম। প্রচুর ধুলা আর ধোঁয়া ছিল। যেদিক থেকে বিস্ফোরণের শব্দ এসেছে আমি সেদিকে এগিয়ে গিয়ে আতঙ্কিত লোকজনকে ছুটে বের হতে দেখেছি।”

জোড়া বিস্ফোরণের মধ্যে একটি আমেরিকান এয়ারলাইন্সের চেক-ইন এলাকায় ঘটেছে বলে কোনো কোনো প্রতিবেদনে বলা হলেও এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

মালবিক স্টেশনের ঘটনা নিয়েও  তাৎক্ষণিকভাবে খুব বেশি তথ্য পাওয়া যায়নি আন্তর্জাতিক গণমাধ্যমে। স্থানীয় টেলিভিশনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিস্ফোরণের পর স্টেশনের প্রবেশ পথে ধোঁয়া দেখা যায়।   

এ ঘটনার পর ইউরোপীয় কমিশন এক নির্দেশনায় তাদের কর্মীদের বাইরে বের না হতে বলেছে। ইউরোপীয় ইউনিয়নের সংস্থাগুলোর সব ধরনের বৈঠকও স্থগিত করা হয়েছে।    

প্যারিস হামলার সন্দেহভাজন সালাহ আব্দেস্লাম গ্রেপ্তার হওয়ার পর সোমবার বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রী ইয়ান ইয়ামবন জঙ্গিদের প্রতিশোধের আশঙ্কার কথা জানিয়ে বলেন, সরো দেশে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখা হয়েছে।   

চারমাস ধরে ব্যাপক খোঁজাখুঁজি শেষে শুক্রবার ব্রাসেলসের মলেনবেক এলাকায় পুলিশের অভিযানে পায়ে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তার হন আব্দেস্লাম।

পরে ম্যাজিস্ট্রেটের কাছে দেওয়া জবানবন্দিতে তিনি বলেন, স্তাতে দে ফ্রাঁসের (স্টেডিয়াম) অভিযানে আত্মঘাতী বোমায় নিজেকেও উড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল তার। তবে পরে পিছিয়ে আসেন।

প্যারিসের ওই স্টেডিয়ামসহ কয়েকটি বার ও একটি কনসার্ট হলে গতবছর ১৩ নভেম্বর সেই জঙ্গি হামলায় ১৩০ জন নিহত হন।

২৬ বছর বয়সী ফরাসি নাগরিক আব্দেস্লামের বড় ভাই ব্রাহিম ওই  আত্মঘাতী হামলায় নিহত হন। 

আপনার মন্তব্য

আলোচিত