নিউজ ডেস্ক

০৮ জানুয়ারি, ২০১৫ ১৪:২০

প্যারিস হামলার সঙ্গে জড়িত একজনের আত্মসমর্পণ

ফ্রান্সের রাজধানী প্যারিসে শার্লি এবদু নামের একটি বিদ্রুপ ম্যাগাজিনের কার্যালয়ে ঢুকে গুলি চালিয়ে ১২ জনকে হত্যার ঘটনার সঙ্গে জড়িত এক ব্যক্তি স্বেচ্ছায় পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।
 
প্যারিসের প্রসিকিউটর দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, বুধবার ফ্রান্সের উত্তরপূর্বাঞ্চলীয় পুলিশের কাছে ওই ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে ১৮ বছর বয়সী এক তরুণ স্বপ্রণোদিত হয়ে ধরা দিয়েছেন।

সন্দেহভাজন ইসলামি জঙ্গিদের ওই হামলার সঙ্গে জড়িত সন্দেহে তিন ফরাসি নাগরিককে খুঁজছে পুলিশ। এরা হলেন দুই ভাই সাইদ কৌয়াচি, জন্ম ১৯৮০ এবং চেরিফ কৌয়াচি, জন্ম ১৯৮২ ও হামিদ মৌরাদ, জন্ম ১৯৯৬।

আত্মসমর্পণকারীর পরিচয় প্রকাশ না করে ওই কর্মকর্তা বলেছেন, বুধবার রাতে গ্রিনিচ সময় প্রায় ১১টার দিকে তিনি ফ্রান্সের উত্তরপূর্বাঞ্চলীয় শার্লেভেইল-মেজেরেস পুলিশ স্টেশনে উপস্থিত হয়ে আত্মসমর্পণ করেন।

অনামা সূত্রের বরাত দিয়ে বিএফএম টেলিভিশন জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের নাম প্রচারিত হতে দেখার পর ওই তরুণ পুলিশের কাছে নিজেকে সমর্পণ করার সিদ্ধান্ত নেন। এছাড়া সন্দেহভাজন দুই ভাইয়ের চক্রের সঙ্গে সম্পর্কিত আরো কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে বিএফএম।

বুধবার প্যারিসের স্থানীয় সময় দুপুরের আগে কালো হুডে মুখ ঢাকা অন্তত দুই বন্দুকধারী শার্লি এবদুর কার্যালয়ে ঢুকে অ্যাসল্ট রাইফেল দিয়ে চালায়।

এতে নিহত ১২ জনের মধ্যে দুই পুলিশ সদস্য ছাড়াও ম্যাগাজিনটির চারজন নামকরা কার্টুনিস্টসহ সম্পাদকও রয়েছেন। ম্যাগানিজটির দৈনিক সম্পাদকীয় বৈঠক চলার সময় এ হামলায় আরো অন্তত ৪ জন গুরুতর আহত হয়েছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ জানিয়েছেন, অভাবনীয় এই বর্বরতার পেছনে জঙ্গিরা রয়েছেন বলে নিঃসন্দেহ তিনি।

বন্দুকধারীরা ‘আল্লাহ হু আকবর’স্লোগান দিচ্ছিল এবং “আমরা নবী মুহম্মদ (সাঃ) কে ব্যাঙ্গ করার প্রতিশোধ নিয়েছি,” এমন কথা বলছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

হামলাকারীদের ধরতে প্যারিসে বড় ধরনের অভিযান শুরু করেছে পুলিশ। প্রাথমিক খবরে বন্দুকধারীর সংখ্যা দুইজন বলা হলেও পরে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, নিরাপত্তা বাহিনী তিন হামলাকারীকে খুঁজছে। প্যারিসে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

শার্লি এবদু তাদের সর্বশেষ টুইটে মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর নেতা আবু বকর আল-বাগদাদীর একটি কার্টুন প্রকাশ করে। ম্যাগাজিনটির সম্পাদক আগেই প্রাণনাশের হুমকি পেয়েছিলেন এবং পুলিশ প্রহরায় ছিলেন বলে জানিয়েছে বিবিসি।

সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিদ্রুপাত্মক কার্টুন ও প্রতিবেদন প্রকাশ করে সাপ্তাহিক এই সাময়িকী আগেও বিতর্কে জড়িয়েছে। এরকমই একটি কার্টুন প্রকাশের পর ২০১১ সালে ওই কার্যালয়ে আগুনে বোমা ছোড়া হয়।

বুধবারের ঘটনার পর প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ ঘটনাস্থলে ছুটে যান। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা মুক্ত মতের দেশ বলেই আমাদের ওপর এই হামলা।”

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এক টুইটে এ হামলার নিন্দা জানিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের জনগণের পাশে থাকার অঙ্গীকার করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত