নিউজ ডেস্ক

১১ মে, ২০১৫ ০৩:০৩

খালি হাতে নয়, তিস্তা সমাধান নিয়েই আসছেন মোদি!

খালি হাতে ঢাকা আসতে চান না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরের আগেই তাঁর সরকার বাংলাদেশ-ভারতের দীর্ঘদিনের অমীমাংসিত সীমান্ত ইস্যুর সমাধান করল। এবার ঢাকা আসছেন তিনি তিস্তা সমস্যার সমাধান নিয়ে এমন জানিয়েছে বিভিন্ন সূত্র।

ভারতের প্রধানমন্ত্রীর এ সফরটি হতে পারে ৬ অথবা ৭ জুন- এমনটাই জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার দুপুরে নারায়ণগঞ্জের কাঁচপুরে রাস্তার নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন করে এ তথ্য জানিয়েছেন মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা সফরের আগেই তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে অনানুষ্ঠানিক বৈঠক করেছেন। সেখান থেকে ইতিবাচক আমরা যে আভাস পাচ্ছি, তাতে তিস্তার চুক্তি এখন মাত্র সময়ের অপেক্ষা।

বিভিন্ন কূটনৈতিক সূত্র জানায়, বাংলাদেশ সফরের আগে কংগ্রেস আমল থেকে ঝুলে থাকা সীমান্ত বিল ও তিস্তা চুক্তি চূড়ান্ত হওয়ার উপর জোর দেন নরেন্দ্র মোদি। ‘খালি হাতে বাংলাদেশে আসবেন না’— এমন মনোভাবও জানিয়ে দেন তিনি। অবশেষে সীমান্ত বিল পাস হবার পর ঢাকা সফরের প্রস্তুতি শুরু হয়।

আর তিস্তা চুক্তির ব্যাপারে প্রধান বাধা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে রাজি করানোর কাজ করছে ভারতের কেন্দ্রীয় সরকার। তিস্তা চুক্তির ক্ষেত্রেও মমতা ব্যানার্জি মত পাল্টাচ্ছেন বলে মনে হচ্ছে। গত ফেব্রুয়ারি মাসে ঢাকা সফরকালে ‘তিস্তার জন্য আমার উপর আস্থা রাখুন’— এমন কথা বলে যান তিনি।

সীমান্ত বিল পাস হবার পর নরেন্দ্র মোদির ঢাকা সফরকালে দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে নতুন কিছু ইস্যু যুক্ত হবে বলে কূটনৈতিক সূত্র জানায়।

বাণিজ্য, শিপিং, যোগাযোগ ও শিল্প ক্ষেত্রে নতুন সহযোগিতা বা চুক্তি স্বাক্ষর হবে বলে আভাস পাওয়া গেছে। ভারত সরকার বাংলাদেশকে একশ কোটি মার্কিন ডলারের নতুন সহযোগিতা ঋণ দেবে। এ ব্যাপারে ঋণ চুক্তি সই হতে পারে মোদির সফরে।

আপনার মন্তব্য

আলোচিত