আন্তর্জাতিক ডেস্ক

১১ মে, ২০১৫ ১২:৪৯

ইন্দোনেশিয়ার সাগর থেকে বাংলাদেশি সহ ১৪০০ অভিবাসী উদ্ধার

ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার সমুদ্র উপকূল থেকে আজ সোমবার প্রায় এক হাজার ৪০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। ইন্দোনেশিয়ার উত্তর উপকূলে আচেহ প্রদেশের কাছে ভাসমান দুটি কাঠের নৌকা থেকে তাদের উদ্ধার করা হয় বলে স্থানীয় কর্তৃপক্ষের তথ্য।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, তেল ফুরিয়ে যাওয়ায় সপ্তাহখানেক ধরে নৌকাদুটি সাগরে নিয়ন্ত্রণহীন অবস্থায় ভাসছিল। উদ্ধারকৃতদের মধ্যে শতাধিক নারী ও শিশুও রয়েছে।

আচেহ সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির মুখপাত্র মোহাম্মদ আরিফ মুতাকিন রয়টার্সকে বলেন, “এ পর্যন্ত যে তথ্য আমরা পেয়েছি, তাতে উদ্ধারকৃতদের অধিকাংশ এসেছে মিয়ানমার থেকে, তারা রোহিঙ্গা মুসলমান।”

তবে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, তাদের মধ্যে বাংলাদেশি নাগরিকরা আছেন, যারা আনুমানিক এক সপ্তাহ আগে থাইল্যান্ড ছেড়ে আসেন বলে কর্তৃপক্ষের ধারণা। ইন্দোনেশিয়া উপকূলে আসার পথে নৌকার মধ্যেই অনেকের মৃত্যু হয়েছে।

কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, এই অভিবাসীরা চারটি নৌযানে ছিলেন। এই অভিবাসীরা বাংলাদেশ ও মিয়ানমারের। গতকালই ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলীয় আচেহ প্রদেশের সমুদ্র উপকূলে এক নৌযান থেকে প্রায় ৬০০ জন বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসীকে উদ্ধার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত