সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬ মে, ২০১৫ ১৪:৪৭

সমলিঙ্গের সঙ্গীকে বিয়ে করলেন লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী

বিশ্বের দ্বিতীয় কোন প্রধানমন্ত্রী হিসেবে সমলিঙ্গের একজনকে বিয়ে করেছেন  লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ের বেটেল। এর আগে ২০১০ সালে আইসল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জোহান্না সিগুরদারদোত্তির তার সমলিঙ্গের বান্ধবীকে বিয়ে করেন। তবে দায়িত্ব পালনরত ইউরোপীয় ইউনিয়ন রাষ্ট্রগুলোর নেতাদের মধ্যে তিনিই প্রথম সমলিঙ্গ-বিয়ে করলেন।

শুক্রবার (১৫ মে) দেশটির রাজধানী লুক্সেমবার্গ সিটির টাউন হলে এক অনাড়ম্বর পারিবারিক অনুষ্ঠানে জেভিয়ার তার দীর্ঘদিনের সঙ্গী গাউথিয়ের ডেসটেনেয়কে বিয়ে করেন।গত বছরই  দেশটিতে সমলিঙ্গ-বিয়ে বৈধতা পায়। তার একবছরের মাথায়  প্রধানমন্ত্রী জেভিয়েরই প্রথম এধরণের বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন। তার সঙ্গী গাউথিয়ের পেশায় একজন স্থপতি।

২০১৩ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী জেভিয়ের সরকার গঠন করেন। আর এর মাধ্যমে লুক্সেমবার্গবাসী প্রথমবারের মত একজন সমকামীকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করে।বিয়ের আগে প্রধানমন্ত্রী জেভিয়ের ঘোষণা দিয়েছিলেন, আইনপ্রণেতারা সমলিঙ্গ-বিয়ের অনুমোদন দিয়ে বিল পাস করলে তিনি তার সঙ্গী গাউথিয়েরকে বিয়ে করবেন।

জেভিয়েরের আগে বেলজিয়ানের সাবেক প্রধানমন্ত্রী এলিও ডি রুপো ইউরোপীয় ইউনিয়নের প্রথম স্বীকৃত সমকামী রাষ্ট্রনেতা। নববিবাহিত সঙ্গীকে নিয়ে অচিরেই মধুচন্দ্রিমায় যাবেন প্রধানমন্ত্রী জেভিয়ের বেটেল, তবে কাজাখস্তানে এক অর্থনৈতিক ফোরামে যোগ দেয়ার শিডিউল থাকায় এখনই হচ্ছে না সেই কাঙ্ক্ষিত মধুচন্দ্রিমা।

আপনার মন্তব্য

আলোচিত