আজ শনিবার, , ২১ এপ্রিল ২০১৮ ইং

সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর, ২০১৭ ১১:৪৭

জেরুজালেম : ট্রাম্পের স্বীকৃতিকে ‘অকার্যকর’ ঘোষণা

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতিকে ‘অকার্যকর’ বলে ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

রোববার (১০ ডিসেম্বর) ক্ষমতাসীন একে পার্টির এক সভায় তিনি এ ঘোষণা দেন। খবর: আনাদুল এজেন্সি।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘জেরুজালেম নিয়ে যুক্তরাষ্ট্রের ঘোষণা অবৈধ। এটি বাতিল করতে হবে।’

গত ৬ ডিসেম্বর রাতে প্রেসিডেন্ট ট্রাম্প তার বক্তৃতায় জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন এবং তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সেখানে সরিয়ে নেওয়ার কথা জানান।

এ ঘোষণার পর ফিলিস্তিনসহ মুসলিম বিশ্বে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। গাজার প্রতিরোধ আন্দোলন হামাস নতুন করে ইন্তিফাদার ডাক দেয়।

যুক্তরাষ্ট্রের ঘোষণার বিষয়ে যেসব দেশ প্রতিবাদ জানিয়ে আসছে, তুরস্ক তাদের মধ্যে অন্যতম। এরই ধারাবাহিকতায় দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান বললেন, ‘জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করে ট্রাম্পের ঘোষণার কোনো মূল্য আমাদের কাছে নেই। কখনো ছিল না, ভবিষ্যতেও থাকবে না। তার এই ঘোষণা অবৈধ। আমরা একে পাত্তা দেই না।’

আগামী বুধবার ইস্তাম্বুলে এরদোয়ানের আহ্বান ওআইসির বিশেষ সম্মেলন শুরু হতে যাচ্ছে। জেরুজালেম ইস্যুতে সংস্থাটির প্রেসিডেন্ট হিসেবে তিনি এই সম্মেলন আহ্বান করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘সম্মেলন থেকে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলিম দেশগুলো একটি রূপরেখা তৈরি ও অনুসরণ করবে।’

তিনি বলেন, ‘জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং গণতান্ত্রিক শিষ্টাচারবহির্ভূত।’

একে পার্টির এই সভাতেই এরদোয়ান ইসরাইলকে ‘সন্ত্রাসী’ রাষ্ট্র বলে আখ্যা দেন। তিনি বলেন, ‘১৯৪৭ সাল থেকে ফিলিস্তিনের ভূমি দখল করা হচ্ছে। আর সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে এই দখলদারিত্ব চালাচ্ছে ইসরাইল।’

তুরস্কের প্রেসিডেন্ট সতর্ক করে বলেন, ‘মার্কিন ঘোষণা এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা নষ্ট করবে।’

তিনি আরো বলেন, ১৯৮০ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরাইলের জেরুজালেম দখল প্রক্রিয়ার প্রতিবাদ জানিয়ে যে রেজ্যুলেশন পাস করেছিল, স্বাক্ষরকারী দেশ হিসেবে যুক্তরাষ্ট্র সেটিকেই উপেক্ষা করল।

৪৭৮ নম্বর রেজ্যুলেশনে বলা হয়েছিল, জাতিসংঘের সদস্য দেশগুলো জেরুজালেম থেকে তাদের দূতাবাস সরিয়ে নেবে এবং পূর্ব জেরুজালেম ‘দখল হচ্ছে’ বলে ঘোষণা করছে।

আপনার মন্তব্য

আলোচিত