সিলেটটুডে ডেস্ক

১৮ জানুয়ারি, ২০১৮ ১৪:৪২

নিঃসঙ্গদের জন্য ব্রিটেনে অনুমোদন পেল একাকীত্ব মন্ত্রণালয়

ব্রিটেনে মানুষের একাকীত্ব বিবেচনায় নিয়ে নতুন একটা মন্ত্রণালয়ের অনুমোদন দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। আর ওই একাকীত্ব মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ট্রেসি ক্রাউচ। ক্রাউচ বর্তমানে ব্রিটেনের ক্রীড়া ও নাগরিক সমাজ বিষয়ক মন্ত্রী।

সম্পূর্ণ নতুন ধরণের একটা মন্ত্রণালয়। কীভাবে এগোবেন ট্রেসি? কাজটা সহজ হবে না মোটেও, জানেন ক্রাউচ। জানা গেছে, এ বছরের মধ্যেই মন্ত্রণালয়ের সবিস্তার কর্মসূচি প্রকাশ করবে সরকার। তাতে বলা থাকবে, নিঃসঙ্গদের পাশে দাঁড়াতে ঠিক কী কী করা হবে। এ ব্যাপারে মতামত ও পরামর্শ নেয়া হবে সরকার, স্থানীয় প্রশাসন, সরকারি ও ব্যবসায়িক বিভিন্ন প্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী সংগঠনগুলির।

ব্রিটিশ রেড ক্রসের হিসেব বলছে, ৬ কোটি ৫৬ লক্ষ দেশবাসীর মধ্যে ৯০ লক্ষেরও বেশি মানুষ জীবনের কোনো না কোনো পর্বে একাকীত্বের যন্ত্রণা সয়েছেন বা সইছেন। সমাজসেবীদের অনেকই মনে করেন, নিঃসঙ্গতা ক্রমে ক্রমে ‘গোপন মহামারি’র আকার নিয়েছে সমাজে।

এ ব্যাপারে থেরেসা মে জানান, "বহু মানুষের কাছে একাকীত্ব আধুনিক জীবনের এক দুঃখজনক বাস্তবতা। এদের কেউ বয়স্ক, কেউ অন্যের সেবা করে করে চলেছেন, কেউ বা হারিয়েছেন ভালবাসার মানুষটিকে। ভাবনাগুলি ভাগ করে নেয়ার কেউ নেই। নেই দু’টো কথা শোনার লোক। সমাজের স্বার্থে এবং আমাদের নিজেদের জন্যই একাকীত্বের বিরুদ্ধে লড়াইয়ের চ্যালেঞ্জটা আমি নিলাম।"

সূত্রঃ দ্য গার্ডিয়ান।

আপনার মন্তব্য

আলোচিত