আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে, ২০১৮ ১২:৪৩

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর বাড়িতে পুলিশের তল্লাশি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। এক সপ্তাহ আগেই জাতীয় নির্বাচনে পরাজিত হন তিনি। বুধবার (১৬ মে) সন্ধ্যায় নাজিবের বাড়ির সামনে পুলিশের অনেকগুলো গাড়ি দেখা গেছে বলে  স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানায় বিবিসির।

এদিকে রাজাকের বাড়িতে তল্লাশি চালানোর কথা নিশ্চিত করেছে পুলিশ, তবে এর বাইরে তারা বিস্তারিত আর কিছু জানায়নি বলে নিউ স্ট্রেইটস্ টাইমস সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে পুলিশ, সাংবাদিক ও সাধারণ মানুষসহ শতাধিক লোক নাজিবের বাড়ির বাইরে জমায়েত হয়েছিলেন বুধবার সন্ধ্যায়।

রয়টার্স এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে জানিয়েছে, নামাজ শেষে নাজিব মসজিদ থেকে ফেরার পর বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা তার বাসায় প্রবেশ করেন।

এর আগে নাজিবের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত ফের শুরু করতে চান বলে জানিয়েছিলেন দেশটির নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

তবে কোনো দুর্নীতি করার কথা অস্বীকার করেছেন নাজিব। গত শনিবার নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। ওইদিন তিনি স্ত্রীসহ ছুটি কাঁটাতে দেশের বাইরে যাওয়ার উদ্যোগ নিয়েছিলেন।

নিজের প্রতিষ্ঠিত একটি রাষ্ট্রীয় তহবিলের সঙ্গে সম্পর্কিত দুর্নীতির অভিযোগ থাকলেও দীর্ঘদিন ধরে তা অস্বীকার করে এসেছেন নাজিব।

বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বরহাদ (ওয়ানএমডিবি) থেকে ৭০ কোটি ডলার সরিয়ে নিয়েছেন, এমন অভিযোগে ২০১৫ সালে অভিযুক্ত হয়েছিলেন তিনি, কিন্তু কর্তৃপক্ষগুলো তাকে অভিযোগ থেকে মুক্তি দেয়।

৯ মে মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে নাজিবের নেতৃত্বাধীন বারিসান ন্যাসিওনাল (বিএন) অপ্রত্যাশিত পরাজয় বরণ করে। বিরোধী পাকাতান হারাপান জোটের জয়ের পর নাজিবের ৯২ বছর বয়সী সাবেক রাজনৈতিক গুরু মাহাথির মোহাম্মদ ১০ মে নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। শপথ নিয়েই তিনি জানান, নাজিবের দুর্নীতির কারণে দেশ থেকে পাচার হওয়া কোটি কোটি ডলার দেশে ফিরিয়ে আনার চেষ্টা করবেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত