আন্তর্জাতিক ডেস্ক

১২ আগস্ট, ২০১৮ ১২:৩৬

নোবেল বিজয়ী সাহিত্যিক ভিএস নাইপলের প্রয়াণ

ত্রিনিদাদে জন্মগ্রহণকারী নোবেল পুরস্কারজয়ী ব্রিটিশ সাহিত্যিক স্যার ভিএস নাইপল ৮৫ বছর বয়সে মারা গেছেন। এই লেখক তার বর্ণাঢ্য জীবনে ৩০টিরও বেশি বই লিখেছেন।

বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপলের লেখা সবচেয়ে জনপ্রিয় উপন্যাসগুলোর মধ্যে রয়েছে এ বেন্ড ইন দ্য রিভার, ইন এ ফ্রি স্টেট, এন এরিয়া অব ডার্কনেস, হাফ এ লাইফ। এ হাউজ ফর মিস্টার বিশ্বাস উপন্যাসকে তার সাহিত্যিক জীবনের সেরা কাজ হিসেবে বিবেচনা করা হয়। ২০০১ সালে নোবেল পুরস্কার পান তিনি।

স্ত্রী লেডি নাইপল জানান, লন্ডনে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভিএস নাইপাল। তার প্রিয়জনরা এসময় তার পাশে ছিলেন। সব অর্জন মিলিয়ে বিরাট এক মানুষ ছিলেন তিনি।

প্রয়াত লেখকের কাছের বন্ধু ও মেইল-এর সম্পাদক জিওর্ডি গ্রেইগ তার সম্পর্কে মন্তব্য করতে গিয়ে রোববার বলেছেন, ব্রিটেনের সাহিত্য জগতে বিরাট শূন্যতা সৃষ্টি হলো। তবে নিঃসন্দেহে তার সৃষ্টি কর্ম চিরদিন রয়ে যাবে।

ভি এস নাইপল ত্রিনিদাদে জন্মগ্রহণকারী ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক। তার পিতামহ ভারত থেকে ত্রিনিদাদে পাড়ি জমিয়েছিলেন। সেখানেই ১৯৩২ সালে জন্ম হয় নাইপলের। তার বাবাও ছিলেন লেখক-সাংবাদিক।

ভৃত্য হিসেবে ভারত থেকে ত্রিনিদাদে গিয়েছিলেন নাইপলের পূর্বপুরুষ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার জন্য ১৯৫০ সালে ইংল্যান্ডে পাড়ি জমান তিনি। বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করে তিনি ইংল্যান্ডেই স্থায়ী হন। তার উপন্যাসের চরিত্রগুলোর মাধ্যমে অভিবাসী মানুষের আত্মপরিচয়ের জিজ্ঞাসা উঠে এসেছে।

আপনার মন্তব্য

আলোচিত