আন্তর্জাতিক ডেস্ক

১৬ আগস্ট, ২০১৮ ১৯:৩২

চলে গেলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী আর নেই।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) সন্ধ্যায় দিল্লির একটি হাসপাতালে তিনি মারা গেছেন।

দুই মাসেরও অধিক সময় হাসপাতালে থাকা ৯৩ বছর বয়সী বাজপেয়ীর স্বাস্থ্য মঙ্গলবার থেকে খারাপ হতে শুরু করে। কিডনিতে সংক্রমণ, বুক ধড়ফড় ও প্রস্রাবজনিত সমস্যা নিয়ে ১১ জুন হাসপাতালে ভর্তি হয়েছিলেন ভারতের দশম প্রধানমন্ত্রী বাজপেয়ী।

নয় সপ্তাহের বেশি সময় ধরে এই হাসপাতালেই চিকিৎসা নিয়েছেন তিন দফায় ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা অটল বিহারি বাজপেয়ী। হাসপাতালটিতে ভর্তি হওয়ার পর চারবার বাজপেয়ীকে দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইড়ু, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, বিজেপিপ্রধান অমিত শাহ ও বর্ষীয়ান বিজেপি নেতা এল কে আদভানিও বৃহস্পতিবার হাসপাতালে গিয়ে অসুস্থ বাজপেয়ীকে দেখতে যান।

১৯২৪ সালে জন্ম নেওয়া বাজপেয়ী এআইআইএমএসের পরিচালক ও পালমনোলজিস্ট ড. রনদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে ছিলেন। তিন দশকেরও বেশি সময় ধরে গুলেরিয়াই সাবেক এ প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসকের দায়িত্ব পালন করেছেন।

এনডিটিভি জানায়, কিডনি, পরিপাকতন্ত্র, শ্বাসনালী ও হৃদরোগ বিভাগের একদল চিকিৎসকও বাজপেয়ীর দেখভাল করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেন, ‘অটল জি মারা গেছেন। এটা আমার জন্য অপূরণীয় এক ক্ষতি। অটল জির অসাধারণ নেতৃত্ব ভারতকে একুশ শতকের শক্তিশালী, সমৃদ্ধ ও সমন্বিত এক দেশ গড়ার ভিত্তি গড়ে দিয়েছে।’

তিনদফায় ভারতের সরকারের নেতৃত্ব দিয়েছিলেন বাজপেয়ী। প্রথমে ১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য, এরপর ১৯৯৮ সালে ১৩ মাস ও পরে ১৯৯৯ থেকে ২০০৪ পর্যন্ত টানা প্রায় ছয় বছর ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্বপালন করেন তিনি। এ বিজেপি নেতাই এ পর্যন্ত ভারতের জাতীয় কংগ্রেস দলের বাইরে একমাত্র ব্যক্তি ছিলেন যিনি প্রধানমন্ত্রীত্বের পুরো মেয়াদ শেষ করতে পেরেছেন।

গত কয়েক বছর ধরে নিজেকে বাসভবনের ভেতরই অন্তরীণ করে রেখেছিলেন বাজপেয়ী। স্বাস্থ্য পরিস্থিতির অবনতি হতে শুরু হলে আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নিতে শুরু করেন এ বর্ষীয়ান নেতা।

আপনার মন্তব্য

আলোচিত